ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নাইজেরিয়া উপকূলে জলদস্যুদের হাতে ১৯ নাবিক অপহরণ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নাইজেরিয়া উপকূলে জলদস্যুদের হাতে ১৯ নাবিক অপহরণ

নাইজেরিয়ার উপকূল থেকে একটি তেলবাহী ট্যাংকার থেকে ১৯ নাবিককে অপহরণ করেছে জলদস্যুরা। বৃহস্পতিবার জাহাজ পরিচালনাকারী সংস্থাটি এ তথ্য জানিয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার বনি দ্বীপ থেকে ৭৭ নটিক্যাল মাইল দূরে ন্যাভি কনস্টেলেশন নামের জাহাজটি হামলার শিকার হয়। এ সময় ১৮ জন ভারতীয় ও একজন তুর্কি নাগরিককে অপহরণ করা হয়। জাহাজের অপর সাত নাবিককে ছেড়ে দেয় জলদস্যুরা।

হংকংয়ের পতাকাবাহী জাহাজটি ২০ লাখ ব্যারেল তেল পরিবহনে সক্ষম। গ্রিক প্রতিষ্ঠান ন্যাভিয়স ট্যাংকার্স ম্যানেজমেন্ট এর পরিচালনাকারী প্রতিষ্ঠান।

ন্যাভিয়সের কর্মকর্তারা বলেছেন, ‘১৯ নাবিক যাতে নিরাপদে ফিরে আসতে পারে সেজন্য আমরা প্রয়োজনীয় সব পদক্ষেপ নিচ্ছি’।

ভারত সরকারের একটি সূত্র জানিয়েছে, বিষয়টি নিয়ে নাইজেরিয়ায় তাদের মিশন দেশটির সরকার ও নিরাপত্তা সংস্থার সঙ্গে আলোচনা করছে।

সাম্প্রতিক মাসগুলোতে গিনি উপসাগরীয় অঞ্চলে বিশেষ করে নাইজেরিয়ার আশেপাশে জলদস্যুদের হামলা বেড়ে যাওয়ায় জাহাজ পরিচালনাকারীদের ওই পথে যাতায়াতের ব্যাপারে সতর্ক করা হয়েছে।

আন্তর্জাতিক সমুদ্রপথ ব্যুরো গত অক্টোবরে জানিয়েছিল, জলদস্যুদের হাতে নাবিক অপহরণের চার পঞ্চমাংশই ঘটছে গিনি উপসাগরীয় অঞ্চলে।

সমুদ্র পথ নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, গত কয়েক বছর ধরে কার্গো চুরির পরিবর্তে গিনি উপসাগরীয় অঞ্চলে বিশেষ করে নাইজেরিয়ার আশেপাশে জলদস্যুরা নাবিক অপহরণের দিকে ঝুঁকছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়