ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অর্জন ছাড়াই শেষ জলবায়ু সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৪, ১৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অর্জন ছাড়াই শেষ জলবায়ু সম্মেলন

কোনো ধরনের অর্জন ছাড়াই স্পেনের মাদ্রিদে রোববার শেষ হলো জাতিসংঘের জলবায়ু সম্মেলন। স্রেফ আগামী বছর গ্লাসগোতে পরবর্তী সম্মেলনে কার্বন নিঃসরণের মাত্রা নির্ধারণের পরিকল্পনা উপস্থাপনের সিদ্ধান্ত দিয়ে শেষ হলো ম্যারাথন এই সম্মেলন।

এবারের সম্মেলনে মুখ্য আলোচনার বিষয় ছিল ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু  চুক্তিতে উল্লেখিত কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনার পদক্ষেপ গ্রহণ। তবে সম্মেলনে শেষ পর্যন্ত বিষয়টি আগামী বছরের  জন্য তুলে রাখা হয়েছে। অর্থাৎ গ্লাসগো সম্মেলনেই প্রত্যেকটি দেশ এ ব্যাপারে তাদের অঙ্গীকার প্রদান করবে। কার্বন বাণিজ্য নিয়ে যে মতবিরোধ ছিল তার সমাধানও আগামী সম্মেলনের জন্য তুলে রাখা হয়েছে।

এবারের সম্মেলনে অনেক উন্নয়নশীল দেশই প্যারিস চুক্তি বাস্তবায়নে অধিক কার্বন নিঃসরণকারী দেশগুলোর কাছ থেকে সুস্পষ্ট অঙ্গীকার ও সাহসী পদক্ষেপ প্রত্যাশা করেছিলেন। ব্রাজিল, চীন, অস্ট্রেলিয়া সৌদি আরব ও মার্কিন যুক্তরাষ্ট্র এ ধরনের পদক্ষেপ নেওয়াকে প্রতিহত করেছে বলে জানিয়েছেন প্রতিনিধিরা।

গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড রিসোর্সেস ইনিস্টিটিউটের ক্লাইমেট অ্যান্ড ইকোনোমিকস বিভাগের ভাইস-প্রেসিডেন্ট হেলেন মাউন্টফোর্ড বলেন, ‘বিজ্ঞানের জরুরি আহ্বান ও রাস্তায় অবস্থান নেওয়া নাগরিকদের দাবি থেকে এই দেশগুলোর নেতারা কতোটা বিচ্ছিন্ন তার প্রতিফলনই হচ্ছে এই সম্মেলন। ২০২০ সালে তাদের জেগে ওঠা প্রয়োজন’।

সমাপনী অধিবেশনে সম্মেলনের সভাপতি ও চিলির পরিবেশমন্ত্রী ক্যারোলিনা স্কমিদতের বক্তব্যও ছিল আহ্বান জানানোর মধ্যে সীমাবদ্ধ।

তিনি বলেছেন, ‘আজ বিশ্বের নাগরিকরা আমাদেরকে আরো দ্রুত ও ভালোভাবে অর্থায়ন, অভিযোজন ও প্রশমনের আহ্বান জানাচ্ছে’।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়