ঢাকা, সোমবার, ৬ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ইরানে নতুন করে বিক্ষোভের ডাক

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৫ ৫:২৮:৪২ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৫ ৫:২৮:৪২ পিএম

ভুল করে ইউক্রেন এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান ভূপাতিতের ঘটনায় ইরানে নতুন করে বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে তেহরানের ইমাম খামেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের ছয় মিনিট পর ইউক্রেন এয়ারলাইন্সের একটি বিমান বিধ্বস্ত হয়। এতে ১৭৬ আরোহীর সবাই নিহত হন। এদের অধিকাংশই ছিলেন ইরানের নাগরিক। প্রথমে যান্ত্রিক ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে দাবি করে তেহরান। কিন্তু যুক্তরাষ্ট্র দাবি করে,তেহরানের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি বিধ্বস্ত হয়েছে। তিন দিন পর ইরানি কর্মকর্তারা স্বীকার করেন যে, ভুল করে বিমানটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল।

এর জের ধরে শনিবার থেকে তেহরানসহ বেশ কয়েকটি শহরে প্রতিবাদ-বিক্ষোভ র‌্যালি হয়ে আসছে। বিক্ষোভকারীদের মধ্যে শিক্ষার্থীর সংখ্যাই বেশি।  বিক্ষোভকারীদের ওপর গুলিবর্ষণের অভিযোগ উঠলেও পুলিশ তা অস্বীকার করেছে।

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক জন লিখেছেন, ‘আমরা রাজপথে আসছি’। ‘ডাকাত ও দুর্নীতিগ্রস্ত সরকারের’ বিরুদ্ধে এই বিক্ষোভে সারাদেশের জনগণকে অংশ নেওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

এদিকে, ইরানের বিপ্লবী বাহিনী (আইআরজিসি) জানিয়েছে, বিমানটিকে ক্ষেপণাস্ত্র আঘাত করছে, গত সপ্তাহে এমন একটি ভিডিও যিনি অনলাইনে পোস্ট করেছিলেন, তাকে গ্রেপ্তার করা হয়েছে।


ঢাকা/শাহেদ