ঢাকা, শুক্রবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

‘রোহিঙ্গা নারীদের ধর্ষণ করেনি মিয়ানমারের সেনারা’

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২২ ৬:৩৪:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২২ ৬:৩৪:০৫ পিএম

রাখাইনে সেনা অভিযানের সময় কোনো রোহিঙ্গা নারীকে ধর্ষণ করা হয় নি বলে মিয়ানমার সরকার পরিচালিত তদন্ত কমিশন দাবি করেছে।

সোমবার কমিশনের তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে মিয়ানমার কর্তৃপক্ষ। আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলার রায়ের আগে এটি প্রকাশ করা হলো।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, তদন্ত কমিশন নির্যাতনের শিকার কোনো রোহিঙ্গা নারীর সাক্ষাৎকার নেয় নি। এরপরও কমিশন দাবি করেছে, ‘মিয়ানমারের নিরাপত্তা বাহিনী গণধর্ষন করেছে এমন বিশ্বাসযোগ্য বিবৃতি তারা পায়নি’। তবে কিছু নারী প্রত্যক্ষদর্শী তদন্ত দলকে জানিয়েছেন, অভিযানের অংশ হিসেবে পুরুষ সেনা সদস্যরা তাদের দেহ তল্লাশি করেছে। ‘সেনাদের এই আচরণ যৌন সহিংসতা হিসেবে বিবেচনা করা যেতে পারে’-মন্তব্য কমিশনের।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানে নামে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। অভিযানের মুখে প্রাণ বাঁচাতে সাত লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়। জাতিসংঘ পরে এই ঘটনায় সেখানে তদন্ত দল পাঠায়। কমিটি তাদের প্রতিবেদনে জানিয়েছিল, ‘গণহত্যার অভিপ্রায়’ নিয়ে গণধর্ষণ ও ব্যাপক হত্যাকাণ্ড চালানো হয়েছে। শত শত গ্রাম পুড়িয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে এবং পরবর্তীতে সবকিছু সরিয়ে নিয়ে পরিষ্কার করে ফেলা হয়েছে।

গত আগস্টে জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, ‘সেনারা নিয়মিতভাবে ও প্রক্রিয়াগতভাবে নারী, কিশোরী, বালক, পুরুষ ও তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের ওপর ধর্ষণ ও অন্যান্য সহিংসতা চালাতো’।


ঢাকা/শাহেদ