ঢাকা, শনিবার, ১৬ ফাল্গুন ১৪২৬, ২৯ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে রায় কাল

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২২ ৮:৪১:১৯ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৩ ৮:৩৪:৫৩ এএম

রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালানোর অভিযোগে গাম্বিয়ার দায়ের করা মামলার প্রাথমিক রায় আগামীকাল বৃহস্পতিবার দিতে যাচ্ছে আন্তর্জাতিক বিচার আদালত। বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত ডিসেম্বরে হেগের আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার মামলার শুনানি শুরু হয়। আদালতে মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন অং সান সু চি। মামলায় দ্বিতীয় দিনের শুনানিতে সু চি মিয়ানমারের গণহত্যার অভিযোগ অস্বীকার করেছিলেন। তিনি গাম্বিয়ার মামলাটি খারিজ করে দেওয়ারও আহ্বান জানান।

মামলায় আন্তর্জাতিক বিচার আদালতের কাছে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে রোহিঙ্গাদের বিরুদ্ধে নিপীড়নমূলক আচরণগুলো জরুরি ভিত্তিতে বন্ধ করার নির্দেশ চেয়েছে গাম্বিয়া। এছাড়া রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংসতার কোনো নথি মিয়ানমারের কাছে থাকলে তাও দেশটিকে হাজিরের নির্দেশ চাওয়া হয়েছে আদালতের কাছে।

২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানে নামে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। ওই সময় প্রাণ বাঁচাতে সাত লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়। জাতিসংঘ পরে এই ঘটনায় সেখানে তদন্ত দল পাঠায়। কমিটি তাদের প্রতিবেদনে জানিয়েছিল, ‘গণহত্যার অভিপ্রায়’ নিয়ে গণধর্ষণ ও ব্যাপক হত্যাকাণ্ড চালানো হয়েছে। শত শত গ্রাম পুড়িয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে এবং পরবর্তীতে সবকিছু সরিয়ে নিয়ে পরিষ্কার করে ফেলা হয়েছে।


ঢাকা/শাহেদ

     
 

ট্যাগ :
রাইজিংবিডি স্পেশাল ভিডিও