ঢাকা, রবিবার, ১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

কাশ্মীরের রাজনৈতিক বন্দিদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৫ ৩:৪৬:১০ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৫ ৪:৫১:২৬ পিএম

কাশ্মীরে নির্দিষ্ট অভিযোগ ছাড়া গ্রেপ্তার রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপসহকারী মন্ত্রী অ্যালিস ওয়েলস শুক্রবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানিয়েছেন।

গত আগস্টে কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে মোদি সরকার। কাশ্মীরিদের বিক্ষোভ ঠেকাতে ওই রাজ্যের কয়েক হাজার রাজনৈতিক নেতাকর্মীকে আটক করে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি ১৫ দেশের কূটনীতিককে জম্মু-কাশ্মীর সফরের সুযোগ দেওয়া হয়েছিল। তবে তাদের সঙ্গে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ, ওমর আব্দুল্লাহ কিংবা মেহবুবা মুফতির সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি।

অ্যালিস বলেন,‘ইন্টারনেট পরিষেবা আংশিক ফিরিয়ে আনাসহ কাশ্মীরে সম্প্রতি যে পদক্ষেপ করা হয়েছে, তাতে আমি সন্তুষ্ট। আমাদের রাষ্ট্রদূত ও অন্যান্য বিদেশি কূটনীতিকদের জম্মু ও কাশ্মীর এমন কিছু ছিল যেটি আমার জানামতে গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হয়েছে। আমরা একে প্রয়োজনীয় পদক্ষেপ হিসেবে দেখছি’।

তিনি বলেন, ‘একই সঙ্গে আমাদের কূটনীতিকদের নিয়মিত সেখানে যাওয়ার অনুমতির এবং যেসব রাজনীতিবিদকে নির্দিষ্ট অভিযোগ ছাড়া গ্রেপ্তার করা হয়েছে তাদের মুক্তি দিতে আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি’।

 

ঢাকা/শাহেদ