ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আজ মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করবেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, মঙ্গলবার তিনি তার দীর্ঘ প্রতিক্ষিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করবেন।

সোমবার ওয়াশিংটনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর তিনি এ তথ্য জানিয়েছেন।

ফিলিস্তিনিরা এর আগে ট্রাম্পের এই শান্তি পরিকল্পনা গ্রহণ করবে না বলে জানিয়েছিল। এরপরও মার্কিন প্রেসিডেন্ট তার অবস্থান থেকে সরে দাঁড়াননি।

ওভাল অফিসে নেতানিয়াহুর পাশে বসে ট্রাম্প বলেছেন, তার এই পরিকল্পনা সবার ‘বোধোদয় ঘটাবে’।

ফিলিস্তিনিরা এই পরিকল্পনা মেনে নেবে আশা ব্যক্ত করে তিনি বলেন, ‘এটা এমন কিছু যা তাদের চাওয়া উচিৎ’। তবে এই চুক্তি কী করে তাদের কল্যাণ বয়ে আনবে সে ব্যাপারে কোনো মন্তব্য করেননি ট্রাম্প।

মঙ্গলবার দীর্ঘদিনের মিত্র ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে রেখে এই শান্তি পরিকল্পনা ঘোষণা করবেন ট্রাম্প। ফিলিস্তিনিদের আশঙ্কা, ১৯৬৯ সালের যুদ্ধে ইসরায়েলের দখল করা পশ্চিম তীর, গাজা ও পূর্ব জেরুজালেমের স্বাধীনতার যে স্বপ্ন তারা এখনও লালন করছেন তা চুরমার করে দেবে তথাকথিত শান্তি পরিকল্পনা।

ফিলিস্তিনিদের ইঙ্গিত করে ট্রাম্প বলেন, ‘তারা হয়তো প্রাথমিকভাবে এটি গ্রহণ করবে না। তবে আমি মনে করি শেষ পর্যন্ত গ্রহণ করবে। এটা তাদের জন্য অনেক ভালো। বাস্তবিক অর্থে সার্বিকভাবে এটা তাদের জন্য কল্যাণকর। তাই আমরা দেখব কী ঘটে। এখন তাদের ছাড়া আমরা চুক্তি করছি না’।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়