ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গাম্বিয়া ও মিয়ানমারকে আইনি যুক্তি দাখিলের সময় আইসিজের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩০, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গাম্বিয়া ও মিয়ানমারকে আইনি যুক্তি দাখিলের সময় আইসিজের

গণহত্যার অভিযোগে দায়ের করা মামলায় গাম্বিয়া ও মিয়ানমারকে আইনি যুক্তি দাখিলের সময় বেঁধে দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।  মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সময়সীমা বেঁধে দেওয়ার কথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে,গাম্বিয়াকে ২৩ জুলাইয়ের মধ্যে তাদের অভিযোগের বিষয়ে আইনি যুক্তি উপস্থাপন করতে হবে। আর  মিয়ানমার নির্দোষিতার পক্ষে যুক্তি উপস্থাপনের জন্য ২০২১ সালের ২৫ জানুয়ারি পর্যন্ত সময় পাচ্ছে। মামলার ভিন্নতা ও গুরুত্ব বিচারে আদালত এই সিদ্ধান্ত নিয়েছে বলেও এতে জানানো হয়েছে।

আইসিজেতে গাম্বিয়ার করা মামলায় রোহিঙ্গাদের সুরক্ষায় ২৩ জানুয়ারি মিয়ানমারকে অন্তর্বর্তীকালীন চারটি পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছিল। এসব নির্দেশনার মধ্যে ছিল-মিয়ানমারকে জেনোসাইড কনভেনশন মেনে চলতে হবে, রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা তৎপরতা চালানো যাবে না, তাদের বিরুদ্ধে যেসব অপরাধ করা হয়েছে মিয়ানমারকে অবশ্যই সেসব প্রমাণ সংরক্ষণ করতে হবে এবং রোহিঙ্গাদের সুরক্ষায় যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তা চার মাসের মধ্যে আদালতকে জানাতে হবে। এরপর মিয়ানমার তার পদক্ষেপের ব্যাপারে প্রতি ছয় মাসে আদালতে প্রতিবেদন জমা দেবে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়