ঢাকা, সোমবার, ১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

ইরাকের মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৪ ৮:৪৬:৫৬ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৪ ১২:৫৮:৪২ পিএম

ইরাকের প্রত্যন্ত কিরকুক প্রদেশের একটি সামরিক ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। বৃহস্পতিবার রাতে  মার্কিন সেনাদের ঘাঁটিটিতে এই হামলার ঘটনা ঘটে।

তাৎক্ষনিকভাবে হতাহতের কোনো খবর জানা যায় নি। কে বা কারা হামলা চালিয়েছে তাও জানা যায়নি।

গত বছরের ২৭ ডিসেম্বর ইরাকের কে ওয়ান ঘাঁটিতে হামলার পর এটাই প্রথম মার্কিন সেনাদের ঘাঁটিতে প্রথম হামলা। ওই সময় কে ওয়ান ঘাঁটিতে ৩০টি রকেট হামলা চালানো হলে নিহত হয় এক মার্কিন ঠিকাদার। এর জন্য ইরানের ঘনিষ্ঠ কাতিব হিজবুল্লাহকে দায়ী করে তাদের অবস্থানে পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র। এতে নিহত হয় গোষ্ঠীটির ২৫ যোদ্ধা। এর কয়েক দিনের মাথায় বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানি ও কাতিব হিজবুল্লাহর নেতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে,স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৮টা ৪৫ মিনিটে কাতুশা রকেট আঘাত হানে কে ওয়ান ঘাঁটিতে। এর পরপরই ওই এলাকায় খুব নিচ দিয়ে মার্কিন সামরিক বিমান উড়ে যায়।

আল-জাজিরা অনলাইন জানিয়েছে, জেনারেল কাসেম সোলাইমানির মৃত্যুতে ইরানে ৪০ দিনের শোক শেষ হওয়ার পর এই রকেট হামলার ঘটনা ঘটলো। এর আগে সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। ওই হামলায় কেউ নিহত না হলেও শতাধিক সেনা মস্তিষ্কে আঘাতজনিত সমস্যায় ভুগছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

 

ঢাকা/শাহেদ

     
 

রাইজিংবিডি স্পেশাল ভিডিও