Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||  চৈত্র ৩০ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

করোনাভাইরাস ঠেকাতে নার্স-ডাক্তাররা ন্যাড়া হচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২০, ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাস ঠেকাতে নার্স-ডাক্তাররা ন্যাড়া হচ্ছেন

চুলের মাধ্যমে প্রাণঘাতী কোভিড-১৯ এর জীবাণু সংক্রমণ এড়াতে চুল কেটে ফেলছেন চীনের উহান শহরের নারী নার্স ও ডাক্তাররা।

সম্প্রতি চায়না জিংহুয়া নিউজ এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে।

ওই ভিডিওতে দেখা যায়, করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দিতে ২০ নার্স ও ডাক্তার তাদের মাথার চুল কেটে ফেলেছেন। এর মধ্যে উহানের নার্সরা বেশি ন্যাড়া হচ্ছেন।

ন্যাড়া হওয়া নার্স ও ডাক্তাররা জানায়, ভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে মাথা ন্যাড়া করা হচ্ছে। এছাড়া কম সময়ে পোশাক পরে চিকিৎসার দেয়ার প্রস্তুতি নেয়া যায়। আবার এমন কঠিন সময়ে চুলের যত্ন নেয়া ঝামেলার।

এদিকে, নার্স ও ডাক্তারদের এমন বিসর্জন সব জায়গায় প্রশংসিত হচ্ছে। মাথা ন্যাড়ার ভিডিওটি অনলাইনে প্রকাশের পর এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন নেটিজেনরা।

পড়ে নভেলা করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে।

গত প্রায় দু’মাস ধরে উহানের হাসপাতালগুলোতে জরুরি সেবা দিয়ে চলেছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। সংক্রমণ এড়াতে সর্বোচ্চ সতর্কতা নিয়ে চলছে কাজ। তা সত্ত্বেও করোনার থাবা থেকে নিস্তার পাচ্ছেন না তারা। মৃত্যু হচ্ছে চিকিৎসক, হাসপাতালের ডিরেক্টর ও স্বাস্থ্যকর্মীর।


ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়

শিরোনাম

Bulletলকডাউন: ১৪-২১ এপ্রিল। যা যা চলবে: ১. বিমান, সমুদ্র, নৌ ও স্থল বন্দর এবং তৎসংশ্লিষ্ট অফিস। ২. পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না ৩. শিল্প-কারখানা ৪. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন, কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর (স্থল, নদী ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা বর্হিভূত থাকবে। ৫. ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ৬. খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ করা যাবে। ৭. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে || যা যা বন্ধ থাকবে: ১. সব সরকারি, আধাসরকারি, সায়ত্ত্বশাসিত ও বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে ২. সব ধরনের পরিবহন (সড়ক, নৌ, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট) বন্ধ থাকবে ৩. শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ থাকবে