ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মুক্তিযুদ্ধের বন্ধু কৃষ্ণা বসু মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৮, ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুক্তিযুদ্ধের বন্ধু কৃষ্ণা বসু মারা গেছেন

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু শিক্ষাবিদ ও সাবেক তৃণমূল সাংসদ কৃষ্ণা বসু আর নেই।

শনিবার সকাল ১০টায় কলকাতার একটি বেসরকারি হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

নেতাজি সুভাষ চন্দ্র বসুর ভাইপোর স্ত্রী কৃষ্ণা বসুর জন্ম ১৯৩০ সালের ২৬ ডিসেম্বর ঢাকায়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তিনি সীমান্ত এলাকায় সেবা কার্যক্রম চালান।

পারিবারিক সূত্র জানায়, চার বছর আগে স্ট্রোক করেছিলেন কৃষ্ণা বসু। যে যাত্রা সেরে উঠলেও শারীরিক অবস্থার তেমন উন্নতি হয়নি। কয়েকদিন আগে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

শুক্রবার সন্ধ্যা থেকেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। শনিবার সকালে তিনি মারা যান। দুপুরে কৃষ্ণা বসুর মরদেহ আনা হয় তার এলগিন রোডের বাড়িতে। বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত তাকে শেষ শ্রদ্ধা জানানো হয়। পরে কেওড়াতলা মহাশ্মশানে হয় শেষকৃত্য।

ইংরেজিতে এমএ পাস কৃষ্ণা বসু ছিলেন সুবক্তা। অধ্যাপনা করেছেন টানা ৪০ বছর। কলকাতার সিটি কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন আট বছর। যাদবপুর আসন থেকে লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের হয়ে তিনবার সাংসদ হন। ছিলেন লোকসভার পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারপরসন। নেতাজি রিসার্চ ব্যুরোরও চেয়ারপারসন ছিলেন তিনি।

কৃষ্ণা বসুর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়সহ কলকাতার বিশিষ্টজনেরা।

কৃষ্ণা বসু একজন বাংলাদেশ প্রেমি মানুষ ছিলেন। ১৯৭১ সালে কলকাতায় কলকাতার বাংলাদেশ হাইকমিশনের প্রথম বাংলাদেশির পতাকা উত্তোলনের সময় তিনি উপস্থিত ছিলেন। সেই স্মৃতিও তিনি বিভিন্ন সময় বাংলাদেশের গণমাধ্যমের ভাগ করে নিয়েছেন। তার মৃত্যুতে শিক্ষা মহলসহ রাজনীতিক মহলে গভীর শোকের ছায়া নেমেছে।

সূত্র: আনন্দবাজার



ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়