ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনাভাইরাসে কাঁপছে কোরিয়া-ইরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৩, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাসে কাঁপছে কোরিয়া-ইরান

মরণব্যাধি করোনাভাইরাস দ্রুতই ছড়িয়ে পড়ছে এশিয়ার বিভিন্ন দেশে। ইউরোপেও সংক্রমণ ঘটছে আশঙ্কাজনক হারে।

চীনের পর এবার করোনা আতঙ্কে কাঁপছে দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালি। দক্ষিণ কোরিয়া সরকার সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।

ইরানে মৃতের সংখ্যা বেড়ে আটজনে পৌঁছেছে। ফলে চীনের মূল ভূখণ্ডের বাইরে ইরানেই সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে ।

ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে তুরস্ক, পাকিস্তান ও আফগানিস্তান। করোনা ঠেকাতে ইতালির দশটি শহর অবরুদ্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেছেন, তার দেশ কঠিন সংকটের মুখোমুখি। করোনা মোকাবিলায় সামনের কিছুদিন খুবই গুরুত্বপূর্ণ।

দেশটিতে করোনায় ছয়জনের মৃত্যু এবং ৬০২ জন আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাসে চীনের বাইরে এখন দক্ষিণ কোরিয়াতেই সবচেয়ে বেশি লোক আক্রান্ত হয়েছেন।

গতকাল রোববার সকাল পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৫৫৬ জন। এরপর আরও ৪৬ জন এ ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়। আক্রান্তদের মধ্যে অর্ধেকের বেশি একটি গির্জা থেকে সংক্রমিত হয়েছেন।

জনসমাগম এড়িয়ে চলতে জনগণকে আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চুং সিয়ে-কুন। নতুন আক্রান্তদের অনেকেই দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর দায়েগুর একটি ধর্মীয় গোষ্ঠী ও একটি হাসপাতালের সঙ্গে সম্পৃক্ত। দায়েগু ও পার্শ্ববর্তী চেয়ংদো শহরকে 'বিশেষ এলাকা' হিসেবে ঘোষণা করা হয়েছে। এ দুটি শহরের মানুষ আর ঘর থেকে বের হচ্ছেন না।

এদিকে, দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গুমি এলাকায় স্যামসাংয়ের একটি মোবাইল ফোন তৈরির কারখানায় করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর সেই কমপ্লেক্সের সব কারখানা সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

তথ্যসূত্র : বিবিসি, এএফপি ও নিউইয়র্ক টাইমস


ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়