ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

তুরস্ক দিয়ে ইউরোপের দিকে ৭৬ হাজার শরণার্থী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৩, ১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তুরস্ক দিয়ে ইউরোপের দিকে ৭৬ হাজার শরণার্থী

গত কয়েক দিনে ৭৬ হাজারের বেশি শরণার্থী তুরস্কের মধ্য দিয়ে ইউরোপের দিকে যাত্রা করেছে। রোববার তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সয়লু এ তথ্য জানিয়েছেন।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে আসাদ সরকারের বিমান হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত হয়। এর জের ধরে  শুক্রবার সিরিয়ার শরণার্থীসহ ইউরোপ যেতে আগ্রহী অভিবাসনপ্রত্যাশীদের জন্য নিজেদের সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দেয় তুরস্ক।

এক টুইটে সয়লু লিখেছেন, ‘স্থানীয় সময় রোববার সকাল ৯টা ৫৫ মিনিট পর্যন্ত ৭৬ হাজার ৩৫৮ জন অনিয়মিত অভিবাসী ইউরোপীয় দেশগুলোর উদ্দেশে ইদির্ন ছেড়ে গেছে।’

রুশ বার্তা সংস্থা স্পুৎনিক জানিয়েছে, শনিবার হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী তুরস্ক-গ্রিস সীমান্তের কাস্তানিজ এলাকায় জড়ো হয়। এখানে অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তির ঘটনা ঘটেছে।

এদিকে গ্রিসের সংবাদমাধ্যম গ্রিক রিপোর্টার জানিয়েছে, হাজার হাজার শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশী গ্রিস-তুরস্ক সীমান্তের ইভরস এলাকায় কাঁটাতারের বেড়ার কাছে অবস্থান নিয়েছেন। তারা গ্রিসে প্রবেশের সুযোগের অপেক্ষা রয়েছেন। যে কোনো অপ্রত্যাশিত পরিস্থিতি মোকাবেলার জন্য গ্রিসের বিভিন্ন সীমান্তে অতিরিক্ত পুলিশ ও সেনা মোতায়েন করা হয়েছে। এর আগে শুক্রবার সকালে সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টাকালে ১৩৬ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ। পরে তাদের তুর্কি সীমান্তে ফেরত পাঠানো হয়।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়