ঢাকা, শনিবার, ২১ চৈত্র ১৪২৬, ০৪ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘যুক্তরাষ্ট্রে ৩ সপ্তাহে করোনায় মৃতের হার সর্বোচ্চ পর্যায়ে যাবে’

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৬ ১২:১৩:৩২ এএম     ||     আপডেট: ২০২০-০৩-২৬ ১২:১৩:৩২ এএম

আগামী তিন সপ্তাহে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে বলে সতর্ক করেছেন দেশটির এক শীর্ষ রোগ বিশেষজ্ঞ। এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হবে বলে জানিয়েছেন তিনি। আর এটি ঘটবে গুরুতর অসুস্থদের আইসোলেশনে রেখে এবং অনেককে কর্মস্থলে ফিরিয়ে আনার মাধ্যমে।

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনকে এই সতর্কবার্তা দিয়েছেন ইউনিভার্সিটি অব ফ্লোরিডার সেন্টার ফর স্ট্যাটিক্স অ্যান্ড কোয়ানটিটিভ ইনফেকশাস ডিজিজ বিভাগের অধ্যাপক ইরা লঙ্গিনি। তিনি সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের সঙ্গে করোনাভাইরাসের (কোভিড-১৯) মডেল তৈরির কাজ করছেন। এই মডেল তৈরির মাধ্যমে রোগ ছড়ানোর সম্ভাব্যতার তথ্য-উপাত্ত তৈরি করা হয়। লঙ্গিনির এই মতের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন আরো দুজন রোগ বিশেষজ্ঞ।

লঙ্গিনির পরামর্শ, করোনায় আক্রান্ত হয়ে এক মাসের কম সময়ের মধ্যে মৃত্যুর হার সর্বোচ্চ পর্যায়ে যাওয়ার দুটি সম্ভাব্য প্রভাব পড়তে পারে। এর একটি হচ্ছে, হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় স্বাস্থ্য ব্যবস্থাকে ব্যাপক ঝুঁকির মধ্যে ফেলবে এবং দ্বিতীয়টি হচ্ছে, আগামী সপ্তাহগুলোতে প্রেসিডেন্ট ট্রাম্প নিষেধাজ্ঞা কমিয়ে আনার যে ঘোষণা দিয়েছেন তার সেই মতের বিপরীত অবস্থানে যাওয়াকে সমর্থন করবে।

তিনি বলেন, ‘আমার ধারণা, গত প্রায় দুই-তিনদিনে সংখ্যা দ্বিগুণ বেড়ে যাওয়ায় আগামী দুই থেকে তিন সপ্তাহে যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে।’


ঢাকা/শাহেদ