RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

করোনায় মানবজাতি হুমকির মুখে: জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৪৬, ২৬ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় মানবজাতি হুমকির মুখে: জাতিসংঘ মহাসচিব

করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে প্রায় দুইশটি দেশে। প্রাণঘাতী এই ভাইরাসে মানবজাতি আজ হুমকির মুখে বলে শঙ্কা প্রকাশ করলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এই সঙ্কটময় মুহূর্তে দরিদ্র দেশগুলোর সহায়তায় ২০০ কোটি ডলার প্রয়োজন মনে করেন তিনি। বুধবার বড় ধরনের এই আর্থিক সহায়তা চেয়ে সবাইকে পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘ প্রধান।

কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে বৈশ্বিক উদ্যোগ আর সংহতির দাবি জানিয়েছেন গুতেরেস, ‘কোভিড-১৯ পুরো মানবজাতিকে হুমকির মুখে ফেলছে এবং পুরো মানবজাতিকে এর বিরুদ্ধে লড়াই করতে হবে। বৈশ্বিক উদ্যোগ ও সংহতি খুব গুরুত্বপূর্ণ। একটি দেশের সহায়তা যথেষ্ট হবে না।’

গত সপ্তাহে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে ব্যাপকহারে। মারা গেছে হাজার হাজার মানুষ, সংক্রমণের হারও ভয়াবহ। গুতেরেস সবাইকে সতর্ক করে বললেন, পুরো বিশ্ব এক না হলে লাখ লাখ মৃত্যু হবে।

গত সোমবার শীর্ষস্থানীয় অর্থনৈতিক শক্তির সংগঠন জি-২০ এর কাছে এক চিঠি পাঠায় জাতিসংঘ। ‘যুদ্ধের সময়’ দুর্বল দেশগুলোকে সহায়তায় একটি আর্থিক বিলের আবেদন জানানো হয়। ২০০ কোটি ডলার সহায়তার প্রয়োজন বলেছেন জাতিসংঘ প্রধান, ‘বিশ্বের দুর্বলতম দেশগুলোতে এ ভাইরাসের বিরুদ্ধে লড়াই শুরুর পরিকল্পনা আমাদের। বিশেষ করে যারা ঝুঁকির মধ্যে আছেন- নারী, শিশু ও বয়স্করা এবং যারা ডায়াবেটিস ও গুরুতর অসুখে ভুগছেন।’

গুতেরেসের বিশ্বাস, তহবিলের লক্ষ্য পূরণ হলে তা অনেক মানুষের জীবন বাঁচাবে এবং অসুস্থদের চিকিত্সা ও স্বাস্থ্য কর্মীদের সুরক্ষায় মানবিক সাহায্য সংস্থা ও এনজিওগুলো চিকিত্সা সরঞ্জাম সরবরাহে সহায়তা করবে।

করোনাভাইরাস এখন পর্যন্ত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে, সংক্রমিত হয়েছেন সাড়ে ৪ লাখের বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে ২১ হাজারেরও বেশি।



ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়