ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনা হয়েছে বেড়ালের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৯, ২৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা হয়েছে বেড়ালের

কুকুরের পর এবার বেড়ালের করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। শুক্রবার বেলজিয়ান স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, মালিকের কাছ থেকে ভাইরাসটি সংক্রমিত হয়েছে তার পোষা প্রাণীর দেহে।

গবেষকরা দাবি করেছিলেন, পোষা প্রাণীরা করোনা আক্রান্ত হবেন না। তাদের এই দাবি ভুল প্রমাণ হয় ২২ মার্চ হংকংয়ে একটি পোষা কুকুরের শরীরে ভাইরাসটি শনাক্ত হলে। ওই ঘটনার পর দেশটিতে ১৭ কুকুর ও ৮ বেড়ালকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পোষা প্রাণীদের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা খুবই দুর্লভ এবং কর্তৃপক্ষও পোষা প্রাণীর থেকে মানুষের দেহে ভাইরাসটি সংক্রমণের ঝুঁকি উড়িয়ে দেন।

তবে মানুষের থেকে পোষা প্রাণীর দেহে করোনা সংক্রমণের ঘটনা ঠিক ঘটলো। লিয়েজে ভেটেরিনারি মেডিসিন অনুষদের গবেষকরা ওই বেড়ালের দেহে করোনা শনাক্ত করেন। সরকারি সংস্থার মুখপাত্র ও চিকিত্সকর এমানুয়েল আন্দ্রে বলেছেন, ‘এটা একেবারে ভিন্ন ঘটনা, সংক্রমিত মানুষের খুব কাছে থাকায় প্রাণীদের দেহে ভাইরাস সংক্রমণ হয়েছে।’ তবে প্রাণী দেহে এ ভাইরাসের উত্পত্তি হওয়ার কোনো সম্ভাবনা নেই নিশ্চিত করেছেন এমানুয়েল।

তবে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে পোষা প্রাণী ধরার আগে ও পরে ভালো করে হাত ধুতে হবে এবং চুমু দেওয়া যাবে না।

হংকংয়ে করোনায় আক্রান্ত হওয়া কুকুরের কোনো উপসর্গ ছিল না। তবে বেলজিয়ামে বেড়ালটি হজমের সমস্যায় ভুগছে জানিয়েছে বেলজিয়ান খাদ্য নিরাপত্তা বিভাগ।



ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়