ঢাকা, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

লকডাউন: ২০০ কিমি হেঁটে পথেই যুবকের মৃত্যু!

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৯ ১২:৩১:০২ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৯ ৬:৩৪:২৫ পিএম

দিল্লি লকডাউনে বন্ধ ট্রেন-বাসসহ গণপরিবহণ। তাই হেঁটেই দিল্লি থেকে মধ্যপ্রদেশের বাড়ি ফেরার চেষ্টা করেছিলেন এক যুবক।

৩০০ কিলোমিটার পথের ২০০ কিলোমিটার পেরিয়েও গিয়েছিলেন। কিন্তু তীব্র গরম ও দীর্ঘ পথ হাঁটার ক্লান্তি, শেষ পর্যন্ত রাস্তায় নিতে হলো মৃত্যুর সাধ। 

রণবীর সিংহ (৩৮) নামে ওই যুবকের বাড়ি মধ্যপ্রদেশের মোরেনা জেলায়। রণবীর একটি বেসরকারি সংস্থায় ডেলিভারি এজেন্ট হিসেবে কাজ করতেন। করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় লকডাউন ঘোষণার পর থেকেই তার কাজ বন্ধ।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, মাসের শেষ দিকে টাকা পয়সা তেমন হাতে ছিল না রণবীর সিংহের। অন্যদিকে হোটেল ও দোকানপাট বন্ধ। খাবার জোগাড় করার সঙ্কট থেকে মুক্তি পেতে হেঁটেই ঘরে ফেরার সিদ্ধান্ত নিয়েছিলেন। ২০০ কিলোমিটার চলেও গিয়েছিলেন। কিন্তু বাড়ির কাছে এসেও ঘরে ফিরতে পারেননি।

পুলিশ সূত্র জানিয়েছে, তীব্র গরমে দীর্ঘ পথ হাঁটার ক্লান্তি আর শক্তিক্ষয়ের জেরে আগ্রার কাছে প্রথমে অসুস্থ হয়ে পড়েন রণবীর। স্থানীয় এক দোকানদার তাকে চা-বিস্কুট খেতে দেন। কিছুটা সুস্থ বোধ করার পর আবার হাঁটতে শুরু করেন। কিন্তু বাড়ি থেকে ৮০ কিলোমিটার দূরে হৃদরোগে আক্রান্ত হন। রাস্তাতেই মৃত্যু হয় তার।

লকডাউনের পর সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন শ্রমিকরা। যানবাহন সব বন্ধ হয়ে যাওয়ার পর থেকে হেঁটেই কর্মস্থল থেকে বাড়ি ফিরছেন হাজার হাজার মানুষ। অনেকে পরিবার, শিশু-সন্তান নিয়েও ফিরছেন। আগাম পরিকল্পনা না করে আচমকা লকডাউন ঘোষণা হয়েছে বলে অভিযোগ করে সমালোচনায় সরব হয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীসহ বিরোধী দল।



ঢাকা/এম এ রহমান/জেনিস