ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

দক্ষিণ কোরিয়ায় বিদেশফেরত প্রত্যেককে কোয়ারেন্টাইনে যেতে হবে

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৯ ৩:২১:২৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৯ ৩:৫২:৪৩ পিএম

এতোদিন কেবল যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে দক্ষিণ কোরিয়ায় ঢুকলে দুই সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে যেতে হতো। রবিবার দেশের প্রধানমন্ত্রী জানালেন, করোনার সংক্রমণ রুখতে বিদেশ থেকে আসা প্রত্যেককে ১৪ দিনের কোয়ারেন্টাইনে যেতে হবে।

গত শনিবার নতুন করে ১০৫ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া। রবিবার দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও নিরোধ সেন্টারের হিসেবে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৯,৫৮৩ জন। নতুন আক্রান্তের মধ্যে ৪১ জনই বিদেশ থেকে এসেছেন, যার ৪০ জন কোরিয়ান নাগরিক ও একজন বিদেশি।

সরকারি এক সভা শেষে প্রধানমন্ত্রী চুং সি-কিউন জানান, প্রত্যেকের জন্য বাধ্যতামূলক এ কোয়ারেন্টাইন কার্যকর হবে ১ এপ্রিল থেকে। দক্ষিণ কোরিয়ান নাগরিকরাও বিদেশ থেকে এলে কোয়ারেন্টাইনে থাকতে হবে। আর যেসব বিদেশিদের থাকার জায়গা নেই তারা সরকারি সুযোগ সুবিধা পাবে।

বর্তমানে ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে আসা নাগরিকদের দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে যেতে হয় এবং জ্বরসহ করোনার অন্য উপসর্গ দেখা গেলে পরীক্ষা করাতে হয়। ইনচিয়ন বিমানবন্দর থেকে হাঁটা পথ দূরত্বে করোনার পরীক্ষাগার স্থাপন করেছে দক্ষিণ আফ্রিকা। শুক্রবার সরকার জানায়, সোমবার থেকে বিমানবন্দরে নামা প্রত্যেক যাত্রীর তাপমাত্রা যাচাই করা হবে। যাদের তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি হবে, তাদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হবে।

 

ঢাকা/ফাহিম