ঢাকা, শুক্রবার, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

মালিতে প্রথম মৃত্যু, জাতীয় নির্বাচন স্থগিত

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-৩০ ৬:২২:০২ এএম     ||     আপডেট: ২০২০-০৩-৩১ ৮:০৪:৩৯ এএম

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সবশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৩ সালে। পরের জাতীয় নির্বাচনটি হওয়ার কথা ছিল ২০১৮ সালে। কিন্তু নানাবিধ কারণে একাধিকবার পিছিয়েছে এই নির্বাচন।

অবশেষে রোববার থেকে সাধারণ নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়। এমন সময় খবর প্রকাশিত হয় করোনাভাইরাসে দেশটিতে প্রথম মৃত্যু হয়েছে। তাতে স্থগিত হয়ে যায় ৭ বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন।

অবশ্য নির্বাচন স্থগিত হওয়ার পেছনে করোনাভাইরাস ছাড়াও কয়েকটি কারণ রয়েছে। নির্বাচনের আগের দিন শনিবার দেশটির প্রধান বিরোধী দলের নেতা সৌমাইলা সিসেকে অজ্ঞাত অস্ত্রধারীরা তুলে নিয়ে যায়। বিভিন্ন অঞ্চলে হয় গোলাগুলি। করোনাভাইরাসের পাশাপাশি নিরাপত্তাজনিত কারণেও এই নির্বাচন স্থগিত হয়েছে।

দেশটিতে বর্তমানে ১৮ জন করোনা আক্রান্ত রোগী রয়েছেন।

বিশ্বব্যাপী করোনাভাইরাস প্রকট আকার ধারন করেছে। সেটি পৌঁছে গেছে দারিদ্রপীড়িত পশ্চিম আফ্রিকার দেশ মালিতেও। ব্যাপকহারে দেশটিতে এই ভাইরাস ছড়িয়ে পড়লে সামাল দেওয়া কঠিন হয়ে যাবে। প্রাণহানি ঘটতে পারে হাজার হাজার মানুষের।

অবশ্য করোনা প্রতিরোধ দেশটি কাজ করতে শুরু করেছে। সচেতনতামূলক প্রচারণার পাশাপাশি হ্যান্ডওয়াশ ও স্যানিটাইজার প্রত্যন্ত অঞ্চলে পাঠানো হচ্ছে। রাজধানীতে মাস্ক ও স্যানিটাইজার নাগালে রাখার ব্যবস্থা করছে।

২০১৩ সালের নির্বাচনে জয়ী হয়েছিলেন বর্তমান রাষ্ট্রপতি ইব্রাহিম বউবাকার কেইটা। ৭ বছর পর ১৪৭ আসনের নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ হওয়ার কথা ছিল ১৯ এপ্রিল। কিন্তু করোনা ও নিরাপত্তার ঝুঁকিতে প্রথম দফার ভোটই হয়নি। শেষ পর্যন্ত কবে নাগাদ এই নির্বাচন হয় দেখার বিষয়।

 

ঢাকা/আমিনুল