ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

চীনে ফের চালু হলো বন্যপ্রাণীর বাজার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৫, ৩০ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনে ফের চালু হলো বন্যপ্রাণীর বাজার

চীনে করোনার রেশ কাটতে না কাটতেই আবারো খোলা হয়েছে বন্যপ্রাণীর বাজার। শুধু তাই নয় পুরোদমে বিক্রি হচ্ছে করোনাভাইরাসের অন্যতম বাহক বাদুড়ও। সেই সঙ্গে কুকুর, বিড়ালসহ অন্যান্য প্রাণী।

শনিবার (২৮ মার্চ ) থেকে বাজার চালু হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি স্টার।

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ার কারণে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গুলিন এবং দক্ষিণে দংগুয়ান শহরে বন্যপ্রাণী বাজার চালু হয়েছে। চালু হওয়ার পরপরই সেখানে ভীড় দেখা গেছে। এসব বাজারে অপরিচ্ছন্ন অবস্থাতেই বেচা-কেনা করা হচ্ছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক চীনের এক সাংবাদিক জানান, সবাই মনে করে চীনে করোনার প্রকোপ কমে গেছে। আর এ নিয়ে চিন্তার কিছু নেই। এখন এটা বাইরের দেশের সমস্যা। তাই চীনারা স্বাভাবিক জীবন শুরু করছে।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে মহামারি করোনাভাইরাস। অনেকের ধারণা উহানের একটি বন্যপ্রাণী বাজার থেকে ছড়িয়েছিলো প্রাণঘাতী এই ভাইরাস। আর এ কারণে পুরো চীনে বন্ধ করা দেয়া হয়েছিল বন্যপ্রাণীর বাজার।

চীন থেকে ছড়িয়ে পড়লেও বর্তমানে ইতালি, স্পেন, যুক্তরাষ্ট্রে ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। এই ভাইরাস পুরো বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন সাত লাখের বেশি মানুষ। মারা গেছেন ৩৩ হাজারেরও বেশি। 


ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়