ঢাকা, বৃহস্পতিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

নিম্নমানের করোনা চিকিৎসার সরঞ্জাম বিক্রির অভিযোগ চীনের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-৩০ ১০:৩২:৫৮ এএম     ||     আপডেট: ২০২০-০৩-৩০ ১২:১১:৪০ পিএম

করোনায় বিধ্বস্ত স্পেনকে তিন হাজার ৪৫৬ কোটি টাকার মেডিক্যাল সরঞ্জাম পাঠিয়েছে চীন। সেই সরঞ্জামের মধ্যে অনেক কিছুই নিম্নমানের বলে অভিযোগ উঠেছে।

সম্প্রতি স্পেনের স্বাস্থ্যমন্ত্রী স্যালভাডর ইলা নিজে জানিয়েছেন, চীন থেকে ৯৫০টি ভেন্টিলেটর, ৫৫ লক্ষ টেস্টিং কিট, ১ দশমিক ১ কোটি গ্লাভস এবং ৫০ কোটি মুখের মাস্ক কিনেছেন। কিন্তু গুণমান খারাপ বলে অভিযোগ তুলে  ৯ হাজার টেস্টিং কিট চীনকে ফেরত পাঠিয়ে দিয়েছে।

পরে চীন স্বীকার করে, যে সংস্থা থেকে তারা কিট কিনেছিল, তাদের করোনা টেস্টিং কিট তৈরির অনুমোদনই ছিল না।

স্পেনের পাশাপাশি ইতালিতেও জাহাজে করে বিপুল পরিমাণ চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে চীন। পাশাপাশি সফলভাবে লকডাউন কার্যকর করতে চীনের পরামর্শ নিয়েছে ইতালি৷
গোটা বিশ্বে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার জন্য চীনকেই দায়ী করা হচ্ছে৷ কিন্তু নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ ঝেরে ফেলতে করোনা আক্রান্ত দেশগুলিতে চিকিৎসা সরঞ্জাম এবং চিকিৎসকদের পাঠাচ্ছে বেইজিং। এতে তাদের ভাবমূর্তি যেমন উজ্জ্বল হচ্ছে, তেমনই দানের নামে চিকিৎসা উপকরণ পাঠিয়ে বিভিন্ন দেশ থেকে মোটা টাকা আয়ও করছে চীন সরকার।

চীন সরকার জানিয়েছে, করোনা আক্রান্ত বিশ্বের ৮২টি দেশকে সহযোগিতা করবে। ফলে করোনার চিকিৎসা সরঞ্জাম বিক্রি করে বিপুল টাকা আয় হবে বলে দাবি বিশেষজ্ঞদের।



ঢাকা/জেনিস