ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইরিত্রিয়া ও সিয়েরা লিওন লকডাউন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৮, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরিত্রিয়া ও সিয়েরা লিওন লকডাউন

মহামারি করোনাভাইরাস রুখতে লকডাউন ঘোষণা করেছে আফ্রিকার দুই দেশ ইরিত্রিয়া ও সিয়েরা লিওন।

ইরিত্রিয়া তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছে। যেটা আজ বৃহস্পতিবার থেকে শুরু হবে। দেশটিতে বর্তমানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৮। তার মধ্যে একজন আছেন যিনি কখনো দেশের বাইরে যাননি। তারপরও করোনায় আক্রান্ত হয়েছেন। তার মানে বিদেশ থেকে যারা দেশে ফিরেছেন তাদের মাধ্যমে সাধারণের মধ্যেও ছড়িয়ে পড়েতে শুরু করেছে প্রাণঘাতী এই ভাইরাস। এমনটাই জানিয়েছে ইরিত্রিয়ার জাতীয় কোভিড-১৯ টাস্কফোর্স।

২১ মার্চ দেশটিতে প্রথম করোনা আক্রান্ত রোগী সনাক্ত হয়। ১২ দিনের মধ্যে আরো ১৭ জন আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। করোনা সংক্রমণ রুখতে সরকার ইতিমধ্যে বাণিজ্যিক সব ফ্লাইট বন্ধ করে দিয়েছে। বন্ধ ঘোষণা করা হয়েছে সব স্কুল-কলেজ। গণপরিবহনও সীমিত করা হয়েছে। কিন্তু তাতেও জনগণকে বাইরে যাওয়া থেকে বিরত রাখা যাচ্ছে না। তাই সরকার লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওন তিন দিনের লকডাউন ঘোষণা করেছে। যেটা রোববার থেকে শুরু হবে। বুধবার দেশটিতে দ্বিতীয় করোনাভাইরাস আক্রান্ত রোগী সনাক্ত হয়। সে কারণে তারা লকডাউনের সিদ্ধান্ত নেয়। তবে স্বাস্থ্যকর্মীদের জন্য মাস্কসহ অন্যান্য সরঞ্জাম সরবরাহ করতে শুরু করেছে দেশটি।

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসে ৯ লাখ ২৮ হাজার ৫৭ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৪৬ হাজার ৪৯৬ জন। এই ভাইরাসের সঙ্গে লড়াই করে সেরে উঠেছে ১ লাখ ৯৩ হাজার ৬৩২ জন।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়