ঢাকা, বুধবার, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

অস্ট্রেলিয়ায় করোনার দুটি সম্ভাব্য প্রতিষেধকের পরীক্ষা শুরু

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০২ ১২:৫০:২২ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০২ ১২:৫০:২২ পিএম

করোনাভাইরাসের বিশ্বব্যাপী সংক্রমণের মধ্যে দারুণ সংবাদ দিলো অস্ট্রেলিয়া। তাদের জাতীয় বিজ্ঞান এজেন্সি এ সপ্তাহে একটি নয়, দুটি সম্ভাব্য প্রতিষেধক পরীক্ষা করতে যাচ্ছে। এই প্রক্রিয়া শেষ হতে সাধারণ বছর দুয়েক লাগলেও মাত্র কয়েক মাসে এই অর্জন করেছে অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা।

অক্সফো্র্ড বিশ্ববিদ্যালয় ও ইউএস কোম্পানি ইনোভিও ফার্মাসেউটিক্যালসের যৌথ আবিষ্কার এই করোনাভাইরাস প্রতিষেধক। এটি প্রাণীর ওপর পরীক্ষার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অরগানাইজেশনের (সিএসআইআরও) বিজ্ঞানীরা এখন পরীক্ষার মাধ্যমে জানতে চায়- এই প্রতিষেধক কাজ করবে কিনা এবং মানুষের দেহে পরীক্ষা করা নিরাপদ কিনা?

গত মাসে যুক্তরাষ্ট্র সম্ভাব্য করোনাভাইরাসের প্রতিষেধকের প্রথম পরীক্ষা চালায় মানুষের ওপরে। যদিও তা প্রাণীর ওপর পরীক্ষা করা হয়নি।

অস্ট্রেলিয়ান বিজ্ঞানীদের বিশ্বাস, তারা পরীক্ষার প্রথম ফল পাবে জুনে। তবে প্রতিষেধকের পরীক্ষা এতো তাড়াতাড়ি হওয়াকে সাফল্য মানছেন তারা। গবেষক রব গ্রেনফেল বলেছেন, ‘এই পর্যায়ে আসতে সাধারণত এক থেকে দুই বছর লাগে। কিন্তু আমরা সেটা করে ফেললাম মাত্র কয়েক মাসে।’

কোভিড-১৯ রোগের জন্য দায়ী সার্স-কোভ-২, বিশ্বব্যাপী অন্তত ২০টি প্রতিষেধক তৈরির প্রক্রিয়া চলছে।

 

ঢাকা/ফাহিম