ঢাকা, বৃহস্পতিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

মহামা‌রি করোনার সময়ে বাংলাদেশের আশার আলো বিসিজি টিকা

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৩ ৫:৫৩:২৯ এএম     ||     আপডেট: ২০২০-০৪-০৩ ১১:৪৯:৩৬ এএম

করোনাভাইরাসে নাকাল গোট‌া বিশ্ব। বিশ্বের ২০৩টি দেশ ও দু‌টি আন্তর্জা‌তিক এলাকায় ছড়িয়ে পড়েছে এই  ভাইরাস। আক্রান্ত করেছে ১০ লক্ষা‌ধিক মানুষকে। প্রাণ কেড়ে নিয়েছে অর্ধলক্ষা‌ধিক মানুষের।

এমন সময়ে লম্বা সময় ধরে সার্বজ‌নিন বিসিজি (ব্যা‌সিলাস ক্যাল‌সেট গুউ‌রিন) টিকা দানকারী দেশগু‌লোর জন্য সুখবর নি‌য়ে এ‌সে‌ছেন নিউইয়র্কের টেকনোলজি ইন্স‌টি‌টিউ‌টের বায়ো মে‌ডিক্যাল সাইন্সের প্রফেসর গঞ্জা‌েলেস ওটাজু।

তাদের গবেষণায় উঠে এসেছে যেসব দেশ দীর্ঘ‌দিন ধরে বি‌সি‌জি টিকা দিয়ে আসছে সেখানে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের হার কম। উদাহরণস্বরূপ তারা মা‌র্কিন যুক্তর‌াষ্ট্র, ইতালি, স্পেন ও নেদারল্যানান্ড‌ের কথা বলেছেন। এসব দেশগুলোতে বি‌সি‌জি টিকা দেওয়া হয় না। সেখা‌নে আক্রান্ত ও মৃ‌তের হার অনেক বে‌শি। আবার চীনে বি‌সি‌জি টিকা দেওয়া শুরু হয় ১৯৭৯ সালে। সেখা‌নে আক্রান্ত বে‌শি হলেও মৃতের হার কম।

উহান প্রদেশে করোনাভাইরাস আত্মপ্রকাশ করার পর যে কয়েক‌টি দেশে প্রথম‌দিকে ছড়ায় তার এক‌টি জাপান। সেখানে আক্রান্ত ও মৃতের সংখ্যা খুবই কম। সেটার পেছনেও রয়েছে বি‌সি‌জি টিকার রহস্য। তাদের এই গবেষণা য‌দি শেষ পর্যন্ত স‌ত্যি হয় তাহলে বাংলাদেশের জন্য বিষয়‌টি আশার আলো হয়ে উঠতে পারে। কারণ, দেশের ৯৯ দশ‌মিক ৭৬ শতাংশ মানুষকে বি‌সি‌জি টিকা দেওয়া আছে।

বাংলাদেশে স্বাধীনতার আগ থেকেই বি‌সি‌জি টিকা দেওয়া হচ্ছে। স্বাধীনতার পর ১৯৭৪ সা‌লে এই টিকা সকল শিশু‌দের জন্য বাধ্যতামূলক করা হয়। সেই থেকে এখনো নবজাতকদের বাহুতে দেওয়া হয় বি‌সি‌জি টিকা।


ঢাকা/আমিনু/নাসিম