ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

করোনায় মৃত মুসলিমকে শ্মশানে দাহ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৪, ৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় মৃত মুসলিমকে শ্মশানে দাহ

করোনাভাইরাস সংক্রমণে মৃত্যু হওয়ায় শেষকৃত্য হিসেবে দাহ করা হলো এক মুসলিম বৃদ্ধকে।

বৃহস্পতিবার (২ এপ্রিল) ভারতের মুম্বাইয়ের মালাড শহরের এই ঘটনা ঘটে বলে জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণে মৃত্যু হওয়ায় কবরস্থান কমিটি সেই বৃদ্ধের পরিবারকে কবর দিতে অনুমতি দেয়নি। তাই বাধ্য হয়ে দাহ।

মৃত সেই বৃদ্ধ মালাড মালওয়ানির বাসিন্দা। যোগেশ্বরীর এক হাসপাতালে মৃত্যু হয় তার।

বৃদ্ধের পরিবারের অভিযোগ, মালাডের কবরস্থানে বুধবার লাশ নিয়ে যাওয়া হলে কবর দিতে বাধা দেওয়া হয়। যুক্তি দেখানো হয়, করোনা সংক্রমণের জেরে মৃত্যু। তাই কবর দেওয়া যাবে না। পৌরসভার অনুমতি থাকলেও, করব দিতে বাধা দেওয়া হয়।

এরপর কয়েকজন স্থানীয় হিন্দু সৎকার সমিতির দ্বারস্থ হলে, তারা শ্মশানে দাহ করার অনুমতি দেয়। সব প্রক্রিয়া সেরে বৃহস্পতিবার সকাল ১০টায় সম্পন্ন হয় শেষকৃত্য।

এ বিষয়ে রাজ্যের মন্ত্রী ও স্থানীয় বিধায়ক আসলাম শেখ দেশটির সরকারি সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘সরকারি নির্দেশে বলা আছে, করোনা সংক্রমণে কোনো মুসলিম নাগরিকের মৃত্যু হলে তাকে কাছের কোনো কবরস্থানে দাফন করতে হবে। কিন্তু এই পরিবারের ক্ষেত্রে একটা বিভ্রান্তি তৈরি হয়। কাউকে না জানিয়ে, লাশ নিয়ে সোজা মালওয়ানির সেই কবরস্থানে চলে গিয়েছিল মৃতের পরিবার। এমনকি, জানত না কবরস্থান কমিটি। ফলে এই অসুবিধা।’

যদিও অন্য কথা বলছেন মৃতের ছেলে। তার অভিযোগ, ‘আমি বাবার লাশ নিয়ে প্রায় তিন ঘণ্টা অপেক্ষা করেছি, কেউ সাহায্য করতে আসেনি। আমরা চেয়েছিলাম মালওয়ানি কবরস্থানে দাফন করতে। কিন্তু কবরস্থান কমিটি অনুমতি দেয়নি। বলা হয়, করোনা সংক্রমণে মৃত্যু, তাই কবর দেওয়া যাবে না।’

 

ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়