ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নৌকায় ‘হোম কোয়ারেন্টাইন’!

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৪, ৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নৌকায় ‘হোম কোয়ারেন্টাইন’!

ওপার বাংলার নদিয়ার বাসিন্দা নিরঞ্জন হালদার। গ্রামে গ্রামে ঘুরে কীর্তন করেন তিনি। মালদহে বেড়াতে এসে তিনি এখন হোম কোয়ারেন্টাইনে।

গোসল-খাওয়া থেকে শুরু করে রাত্রিযাপন- সবই চলছে তার টাঙন নদীর তীরে থাকা নৌকায়।

শনিবার (২৮ মার্চ) তিনি মালদহের বুলবুলচণ্ডীর  ডুবাপাড়া গ্রামে আত্মীয়ের বাড়িতে এসেছিলেন। ভিন জেলা থেকে আসায় গ্রামের বাসিন্দাদের একাংশ তার স্বাস্থ্য পরীক্ষার দাবি করে। গ্রামবাসীদের কথা মতো স্বাস্থ্য পরীক্ষা করান তিনি। তবে জ্বর, কাশি না থাকলেও স্বাস্থ্য দফতরের কর্মীরা তাকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেন।

আত্মীয়ের বাড়িতে রয়েছে মাত্র দু’টি টিনের ঘর, তাও ভাঙাচোরা। ফলে সেই বাড়িতে থেকে কোয়ারেন্টাইন মেনে চলা সম্ভব ছিল না ষাটোর্ধ্ব নিরঞ্জনের। তাই শেষে ঠাঁই নিতে হয়েছে আত্মীয়ের বাড়ির পাশে বাঁধা নৌকায়। সেই থেকেই নৌকায় দিন কাটছে তার।

তিনি বলেন, ‘ভাগ্নির বাড়িতে থাকার জায়গা নেই। আমি সেখানে থাকলে ছেলেমেয়েকে নিয়ে ওদের বাইরে থাকতে হবে। তাই নৌকায় বসবাস শুরু করেছি।'

তার নাতি রঞ্জিত হালদার বলেন, ‘ভাঙাচোরা ঘরে কোনও মতে রয়েছি। দাদুকে কীভাবে আলাদা রাখব, বুঝতে পারছিলাম না।'

দুস্থদের খাবার পৌঁছে দিচ্ছেন স্থানীয় কয়েকজন। সেই দলেরই প্রথম নজরে আসে বিষয়টি। দলের অন্যতম সদস্য স্কুলশিক্ষক বিশ্বজিৎ সিংহ বলেন, ‌‘বিষয়টি প্রশাসনের নজরে এনেছি। আশা করছি তাকে অন্যত্র রাখার ব্যবস্থা হবে।'

সূত্র : আনন্দবাজার পত্রিকা


ঢাকা/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়