ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মার্কিন রাজনীতিকের দাবি, করোনায় চীনে আক্রান্ত-মৃতের হিসাব মিথ্যা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৬, ৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন রাজনীতিকের দাবি, করোনায় চীনে আক্রান্ত-মৃতের হিসাব মিথ্যা

করোনাভাইরাসে কতজন আক্রান্ত হয়েছে, কতজন মারা গিয়েছে সে সম্পর্কে চীন প্রশাসন যে তথ্য দিয়েছে, তা সঠিক নয় দাবি করলেন ভারতীয় আমেরিকান রাজনীতিক নিকি হ্যালি। কয়েকটি মিডিয়ার রিপোর্ট, বেইজিংয়ের প্রকাশিত তথ্য বিশ্বাস না করতে হোয়াইট হাউজকে পরামর্শ দিয়েছে সিআইএ।

গত বুধবার যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, চীনে আক্রান্ত-মৃতের সংখ্যা তিনি বিশ্বাস করেন না। এবার তার সঙ্গে সায় দিলেন জাতিসংঘের সাবেক মার্কিন রাষ্ট্রদূত হ্যালি। বৃহস্পতিবার টুইটারে তিনি লিখেছেন, ‘প্রায় দেড়শ কোটি জনগণের দেশ চীনে এখন পর্যন্ত মাত্র ৮২ হাজার মানুষ করোনায় আক্রান্ত এবং মৃত্যু ৩,৩০০ জনের। এটা কোনোভাবেই সঠিক নয়।’

চীনের তুলনায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত আর মৃতের সংখ্যা দ্বিগুণ। বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে সংক্রমনের সংখ্যা বেড়ে ২ লাখ ৪৫ হাজার আর মৃত্যু ঠেকেছে ছয় হাজারে। অথচ চীনেই শুরু হয়েছিল করোনার প্রাদুর্ভাব। স্বাধীনভাবে চীনে আক্রান্ত ও মৃতের সংখ্যা নির্ধারণে সিআইএ তদন্ত চালাবে জানিয়ে হ্যালি বলেছেন, ‘ভাইরাসকে মোকাবিলায় বিশ্বের অন্য দেশগুলো সাহায্য করার পরিবর্তে চীন তাদের সুখ্যাতি রক্ষায় বেশি নজর দিচ্ছে, অথচ তাদের দেশেই শুরু হয়েছিল ভাইরাসটির সংক্রমণ।’

নিউ ইয়র্ক টাইমস এনিয়ে একটি রিপোর্টে লিখেছে, চীনে ভাইরাস সংক্রমণের সঠিক সংখ্যা জানতে তদন্ত করছে সিআইএ। চীনের সরকারি তথ্যকে বাতিল করে ওই তথ্যটিই আসল মানবে যুক্তরাষ্ট্র।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) তথ্য অনুযায়ী কোভিড-১৯ রোগে দেশটিতে মারা গেছে ৮১,৫৮৯ জন এবং মৃত্যু হয়েছে ৩,৩১৮ জনের।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়