ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

স্কুল-প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা সিঙ্গাপুরে

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৩ ৪:৩৮:২২ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৩ ৪:৩৮:২২ পিএম

সুপারমার্কেট, হাসপাতাল ও ব্যাংক ছাড়া সব স্কুল ও প্রতিষ্ঠান এক মাসের জন্য বন্ধ ঘোষণা করেছে সিঙ্গাপুর। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ কঠোর পদক্ষেপ নেওয়ার অংশ হিসেবে শুক্রবার প্রধানমন্ত্রী লি সিয়েন লুং এ ঘোষণা দিয়েছেন।

করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু হার কমাতে সিঙ্গাপুরের প্রচেষ্টা আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছিল। তবে সাম্প্রতিক সপ্তাহে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করে। এ পর্যন্ত এক হাজার ১১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

এক বিবৃতিতে লি বলেছেন, ‘সংক্রমণ এড়াতে আগামী সপ্তাহগুলোতে ধারবাহিকভাবে কড়া পদক্ষেপের পরিবর্তে আমরা চূড়ান্ত পদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছি।’ সরকারের এই পদক্ষেপে ব্যবসা প্রতিষ্ঠান ও ব্যক্তিপর্যায়ে ক্ষয়ক্ষতি হলেও তা পুষিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি জানান, খাদ্যপণ্যের দোকান, সুপারমার্কেট, মার্কেট, ক্লিনিক, হাসপাতাল, সেবা প্রতিষ্ঠান, পরিবহণ ব্যবস্থা এবং গুরুত্বপূর্ণ ব্যাংকিংসেবা চালু থাকবে। ৭ এপ্রিল থেকে এই আদেশ কার্যকর হবে এবং ৪ মে পর্যন্ত এটি বহাল থাকবে। ৮ এপ্রিল থেকে স্কুলগুলোতে দূরশিক্ষা কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াশোনা অব্যাহত রাখা হবে। পরিস্থিতির উন্নতি না হলে এই নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ানো হতে পারে।

প্রধানমন্ত্রী সবাইকে বাড়িতে থাকার আহ্বান জানিয়ে বলেন, ‘কেবল প্রয়োজনীয় কাজটি সারতে বাইরে যাবেন।’


ঢাকা/শাহেদ