ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইসরায়েলে ৪০ জনের মৃত্যু, আল্ট্রা-অর্থডক্স ইহুদিরা লকডাউনে

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসরায়েলে ৪০ জনের মৃত্যু, আল্ট্রা-অর্থডক্স ইহুদিরা লকডাউনে

করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিচ্ছে বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরায়েলে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ছাড়িয়েছে।  সেখানে শুক্রবার একদিনেই আল্ট্রা-অর্থডক্স ইহুদি শহরে ৪ জন মারা গেছে। তাতে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৪০ ছুঁয়েছে। আক্রান্তদের মধ্যে ১১৩ জনের অবস্থা গুরুতর। ৯১ জন রয়েছে লাইফ সাপোর্টে। ৪০৩ জন সেরে উঠেছে।

আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি আল্ট্রা-অর্থডক্স ইহুদিদের মধ্যে। তাই শুক্রবার সকালে এক বিশেষ আইন পাস করে জরুরি অবস্থা ঘোষণা দিয়ে তাদের শহরটিকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

করোনাভাইরাস দেশটিতে ছড়িয়ে পড়ার পর ইসরায়েল সরকার বেশ কিছু নিয়ম-নীতি জনগনের জন্য বেঁধে দেয়। সেটা অন্যান্যরা ঠিকমতো মানলেও আল্ট্রা-অর্থডক্স ইহুদিরা মানছিল না। সামাজিক দূরত্ব, বিচ্ছিন্নতা, গণজমায়েতের বিষয়গুলোর তোয়াক্কা করছিল না। সরকারের আদেশ উপেক্ষা করে ধর্মীয় নেতার শেষকৃত্যে অংশগ্রহণ, বিয়ের অনুষ্ঠানও আয়োজন করেছিল তারা। এমনকী অন্যান্য স্কুল-কলেজ বন্ধ রাখা হলেও আল্ট্রা-অর্থডক্স ইহুদিদের বিদ্যাপিঠগুলো চলছিল। এসব কারণে করোনাভাইরাসের সংক্রমণ এই জনগোষ্ঠীর মধ্যে সবচেয়ে বেশি ছিল। মৃতের হারও বেশি।

তাই উপায়ন্তর না দেখে ইসরায়েল সরকার সিদ্ধান্ত নিয়েছে অল্ট্রা-অর্থডক্স শহর লকডাউন করার। এ ছাড়া বিনেই বার্ক ও তেলআবিব শহরকে ‘রেসট্রিকটেড জোন’ হিসেবে ঘোষণা করা হয়। এই শহরগুলোতে সেনাবাহিনী খাবার, ঔষুধ থেকে শুরু করে অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করবে।

ইসরায়েলের পশ্চিম তীরে করোনা আক্রান্তের সংখ্যা ১৮১। গাজায় আক্রান্তের সংখ্যা ১২। তাদের মধ্যে দুজন পাকিস্তান থেকে ফিরেছে।

বিশ্বের ২০৪টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস।  আক্রান্ত করেছে ১০ লাখ ৯৩ হাজার ১০৭ জন। প্রাণ কেড়ে নিয়েছে ৫৮ হাজার ৭২৯ জনের। করোনাভাইরাসের সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে উঠেছে ২ লাখ ২৮ হাজার ৩৯ জন।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়