ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাওয়া গেলো করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৩, ৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাওয়া গেলো করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন!

করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন পেয়ে গেছেন বলে জানিয়েছেন মার্কিন পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

শুক্রবার (৩ এপ্রিল) এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার করোনাভাইরাসের ভ্যাকসিনের গবেষণার ফল প্রকাশ করে মার্কিন পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

ভ্যাকসিনটি ইতোমধ্যে ইঁদুরের মধ্যে প্রয়োগ করা হয়েছে । এতে ইঁদুরের দেহে করোনা প্রতিরোধে যথেষ্ট অ্যান্টিবডি তৈরি হয়েছে বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

এ বিষয়ে পিট স্কুল অব মেডিসিনের সার্জাই বিভাগের সহযোগী অধ্যাপক আন্দ্রে গ্যাম্বোত্তো এক বিবৃতিতে বলেন, কোভিড-১৯ ভাইরাসটির সঙ্গে সার্স এবং মার্স ভাইরাসটি গভীর সম্পর্কযুক্ত। এ থেকে আমরা জানতে পেরেছি যে স্পাইক প্রোটিন নামের একটি নির্দিষ্ট প্রোটিন সম্পর্কে, যা করোনা প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখতে পারে।

গবেষকরা বলছেন, আগামী কয়েকমাসের মধ্যে এটি মানুষের শরীরে পরীক্ষা করা হবে।

তবে ভ্যাকসিনটি নিয়ে শঙ্কার কথাও বলছেন বিজ্ঞানীরা। কারণ এটি খুব বেশি দিন ইঁদুরের শরীরে পরীক্ষা করা হয়নি। আর তাই এটি করোনাভাইরাস প্রতিরোধে কতক্ষণ কাজ করতে পারবে সেটি নিয়ে এখনো দ্বিধায় রয়েছেন বিজ্ঞানীরা।

বিশ্বের ২০৪টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। প্রতিনিয়ত হাজার হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছে এই ভাইরাসে। অপ্রতিরোধ্য, রহস্যময় এই ভাইরাস প্রতিদিন প্রাণ কেড়ে নিচ্ছে হাজার হাজার মানুষের।

গেল বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান প্রদেশে ভাইরাসটি ছড়িয়ে পড়ার ৯৫ দিনের মধ্যে আক্রান্ত করেছে ১০ লাখ ৯৮ হাজার ৬ জনকে। প্রাণ কেড়ে নিয়েছে ৫৯ হাজার ১৪১ জনের।



ঢাকা/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়