ঢাকা, মঙ্গলবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

চীন থেকে ৪ লাখ মানুষ প্রবেশ করেছিল যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৫ ৭:৪৪:১৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৬ ১:২৬:২২ এএম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর চীন থেকে প্রায় চার লাখ ৩০ হাজার মানুষ প্রবেশ করেছিল যুক্তরাষ্ট্রে। এদের মধ্যে কয়েক হাজার সরাসরি এসেছিল ভাইরাসের উৎসস্থল উহান শহর থেকে। নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের আগেই এই কয়েক লাখ লোক এক হাজার ৩০০ এর বেশি ফ্লাইটে যুক্তরাষ্ট্রের ১৭টি শহরে প্রবেশ করেছে।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত তিন লাখ ১১ হাজার ৬৩৭ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মারা গেছে আট হাজার ৪৫৪ জন। মার্কিন কর্মকর্তারা গত মাসের শেষ দিকে আশঙ্কা প্রকাশ করে বলেছেন, করোনভাইরাসে দেশটির এক থেকে দুই লাখ মানুষ মারা যেতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, পহেলা জানুয়ারি রহস্যময় রোগের প্রাদুর্ভাবের ( ওই সময় করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি) বিষয়টি আন্তর্জাতিক স্বাস্থ্য কর্মকর্তাদের জানানোর পর অন্ততপক্ষে চীন থেকে সরাসরি ফ্লাইটে চার লাখ ৩০ হাজার লোক যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিল। এদের মধ্যে প্রায় ৪০ হাজার মানুষ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা জারির দুই মাসের মধ্যে প্রবেশ করেছে। ওই সময় বিমানবন্দরে যাত্রীদের করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা সরঞ্জাম পর্যাপ্ত ছিল না।

জানুয়ারির মাঝামাঝির আগ পর্যন্ত চীনা কর্মকর্তারা যখন করোনা প্রাদুর্ভাবের বিষয়টি কঠোরভাবে মোকাবিলা করছিলেন তখনও চীন থেকে আসা কোনো যাত্রীর ভাইরাস শনাক্ত পরীক্ষা করা হয়নি। কেবল মধ্য জানুয়ারিতে এসে স্রেফ উহান থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়, তাও কেবল লস অ্যাঞ্জেল, সান ফ্রান্সিসকো ও নিউ ইয়র্ক বিমানবন্দরে।

চীনা এভিয়েশন কোম্পানি ভারিফ্লাইট জানিয়েছে, ওই সময়ের মধ্যেই উহান থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে প্রায় চার হাজার মানুষ।


ঢাকা/শাহেদ