ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ইন্দোনেশিয়ায় মাস্ক পরতেই হবে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৯, ৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইন্দোনেশিয়ায় মাস্ক পরতেই হবে

ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত আর মৃতের হিসেব লম্বা হচ্ছে। এই সংকট কাটিয়ে উঠতে নতুন পদক্ষেপ নিলো দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। ঘরের বাইরে বের হলে সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনায় ইন্দোনেশিয়ায় প্রায় দুইশ জন মারা গেছে এবং সংক্রমণ হয়েছে প্রায় ২,৩০০ জনের মাঝে। গত ৩১ মার্চ থেকে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগের মহাপরিচালক আচমাদ ইউরিয়ান্তো বলেছেন, ঘরের বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক কার্যকর হয়েছে রোববার থেকে। মাস্ক পরা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন পরামর্শের পরপরই এ সিদ্ধান্ত নেয় ইন্দোনেশিয়ার সরকার।

সংবাদ সম্মেলনে আমচাদ বলেছেন, ‘সার্জিক্যাল মাস্ক ও এন৯৫ মাস্ক শুধুই স্বাস্থ্য কর্মীদের জন্য। দয়া করে কাপড়ের মাস্ক পরুন। এটা গুরুত্বপূর্ণ কারণ আমরা জানি না কতজন উপসর্গ ছাড়াই ঘুরছে।’

রবিবার নতুন করে ইন্দোনেশিয়ায় ১৮১ জন করোনায় আক্রান্ত, মোট ২,২৭৩। দেশটিতে ৬ লাখ থেকে ৭ লাখ লোক আক্রান্ত হতে পারে আশঙ্কা এই কর্মকর্তার, ‘আমরা মনে করছি ট্রান্সমিশন এখনো হচ্ছে, যাদের অনেকের মাঝে কোনো উপসর্গ নেই। আমাদের অনেকে এখনো বুঝতে পারছে না যে আমরা সংক্রমণের কতটা ঝুঁকিতে।’



ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়