ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

করোনা মহামারিতে চিকিৎসা পেশায় ফিরলেন আইরিশ প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৫, ৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা মহামারিতে চিকিৎসা পেশায় ফিরলেন আইরিশ প্রধানমন্ত্রী

বাবা-মা এবং দুই বোন চিকিৎসক হলেও চিকিৎসা পেশা ছেড়ে দিয়ে রাজনীতিতে যোগ দিয়েছিলেন লিও ভারাদকা। এখন তিনি আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী। গোটা বিশ্বে করোনা মহামারির ভয়াবহতা দেখে আবারো পুরানো পেশায় ফিরছেন তিনি, অবশ্য প্রধানমন্ত্রিত্ব ছেড়ে নয়। চিকিৎসক হিসেবে নিজের নাম আবার নিবন্ধিত করেছেন। প্রতি সপ্তাহে তিনি এক শিফটে করোনা রোগীদের সেবা দেবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এক মুখপাত্র।

৭ বছর ধরে চিকিৎসা পেশায় ছিলেন ভারাদকা। ডাবলিনের সেন্ট জেমস হাসপাতাল ও কনোলি হাসপাতালের জুনিয়র চিকিৎসক ছিলেন। ২০১৩ সালে চিকিৎসকের নিবন্ধিত তালিকা থেকে নাম মুছে রাজনীতি শুরু করেন। তবে করোনা দুর্যোগে দেশে প্রায় পাঁচ হাজার মানুষ আক্রান্ত ও ১৫৮ জনের মৃত্যু নাড়া দিয়েছে তাকে। তার কার্যালয় সূত্র অনুযায়ী, যেসব এলাকায় যাওয়া সহজ হবে সপ্তাহে এক সেশন করে সেখানে স্বাস্থ্যসেবা বিভাগের অধীনে কাজ করবেন।

এক মুখপাত্র বলেছেন, ‘তার পরিবার ও বন্ধুদের অনেকে স্বাস্থ্য সেবার হয়ে কাজ করেন। এই সংকটকালে খুব সামান্য হলেও দেশের মানুষের সেবা করতে চাইছেন।’ আইরিশ টাইমস জানিয়েছে, এরই মধ্যে মোবাইল ফোনের মাধ্যমে রোগীদের সেবা দিচ্ছেন ভারাদকা।

করোনাভাইরাস মোকাবিলায় গত মার্চে আইরিশ স্বাস্থ্যমন্ত্রী অভিজ্ঞ স্বাস্থ্যকর্মীদের পুনরায় কাজে যোগ দেওয়ার আহ্বান জানান। দেশের ৭০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী তাতে সাড়া দেয়, তাদেরই একজন ভারাদকা। স্বনামধন্য চিকিৎসক পরিবারের সদস্য হিসেবে তার এই সিদ্ধান্ত হচ্ছে প্রশংসিত। তার বাবা ভারতীয় চিকিৎসক, মা আইরিশ নার্স। আর শুধু দুই বোনই নয়, তাদের স্বামীও চিকিৎসক; আর ভারাদকার স্ত্রীও চিকিৎসা পেশায় আছেন।



ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়