ঢাকা, শুক্রবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

গবেষণা : করোনা জটিলতায় কম ভোগেন গর্ভবতী মহিলারা

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ৭:০০:১২ এএম     ||     আপডেট: ২০২০-০৪-০৭ ৭:০৮:৪৫ এএম

প্রতি শতাব্দীতেই একটি করে মহামারি হানা দিচ্ছে বিশ্বে। লক্ষ লক্ষ মানুষকে আক্রান্ত করে কেড়ে নিচ্ছে লক্ষ লক্ষ প্রাণ। শতবছর পর বিশ্বে ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। ইতিমধ্যে বিশ্বের ২০৯টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলের প্রায় ১৪ লক্ষ লোক আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। প্রাণ হারিয়েছে প্রায় ৭৫ হাজার মানুষ।

অন্যান্য মহামারির সময়, বিশেষ করে স্প্যানিশ ফ্লু ও সার্স ভাইরাসে প্রচুর গর্ভবতী নারীরা আক্রান্ত হয়েছিলেন এবং প্রাণ হারিয়েছিলেন। সে কারণে বিজ্ঞানীরা আগ্রহী হয়েছে গবেষণা করে দেখতে যে করোনাভাইরাসও একইরকম আচরণ করে কিনা এসব নারীদের ক্ষেত্রে।

তবে তাদের গবেষণায় উঠে এসেছে আশাব্যঞ্জক ফল। করোনা আক্রান্ত সাধারণ মানুষের চেয়ে গর্ভবতী নারীদের মধ্যে জটিলতা কম দেখা যাচ্ছে। তাছাড়া তাদের মধ্যে লক্ষণগুলো খুব একটা তীব্র হচ্ছে না। গবেষণায় আরো দেখা গেছে করোনা আক্রান্ত গর্ভবর্তী মা থেকে তাদের শিশুর শরীরে করোনা প্রবেশ করছে না।

গবেষণার বিষয়টি সোমবার প্রকাশিত হয়েছে আমেরিকার জার্নাল অব অবস্ট্রেট্রিকস অ্যান্ড গায়নেকোলজিতে।

গবেষকরা নিউইয়র্কের করোনা আক্রান্ত ৪৩ জন গর্ভবর্তী মহিলাকে নিয়ে এই স্টাডি চালিয়েছেন। যারা ১৩ থেকে ২৭ মার্চের মধ্যে করোনা আক্রান্ত হয়েছে। তার মধ্যে ৩৭ জন করোনাভাইরাসের জটিলতা খুবই কম উপলব্ধি করেছেন। চারজন কিছুটা তীব্র জটিলতা অনুভব করেছেন। আর দুজন ছিলেন ক্রিটিক্যাল।

সে হিসেবে ৮৫ শতাংশ গর্ভবতী নারীর মধ্যে করোনাভাইরাসের জটিলতা কম ছিল। ১৫ শতাংশ বেশি জটিলতা অনুভব করেছেন। আর ৫ শতাংশের অবস্থা ছিল সঙ্কটাপন্ন। এই গবেষণায় অংশ নেওয়া ৪৩ জন নারীর কারো শিশুর শরীরেই কোভিড-১৯ এর উপস্থিতি পাওয়া যায়নি।

তথ্যসূত্র : সিএনএন ও জার্নাল

 

ঢাকা/আমিনুল