ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কানাডায় ৩০ লাখ মাস্কের সরবরাহ বন্ধ করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৫, ৭ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কানাডায় ৩০ লাখ মাস্কের সরবরাহ বন্ধ করেছে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে তৈরি করা ৩০ লাখ মাস্কের চালান যুক্তরাষ্ট্র বন্ধ করেছে বললেন কানাডার বৃহত্তম প্রদেশ ওন্টারিওর প্রধান।

গ্লোবাল নিউজকে ডগ ফোর্ড জানিয়েছেন, সপ্তাহান্তের শেষ দিকে ঘটেছিল ঘটনাটি। এটিকে ‘একেবারেই অগ্রহণযোগ্য’ বললেন তিনি। প্রদেশের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জামগুলোর (পিপিই) মজুদ এক সপ্তাহের মধ্যে শেষ হয়ে যেতে পারে আশঙ্কা প্রকাশ করেছেন ফোর্ড।

দেশের উৎপাদিত মাস্ক কানাডা ও লাতিন আমেরিকার কয়েকটি দেশে রফতানি থামাতে এরই মধ্যে উৎপাদনকারী প্রতিষ্ঠান ফার্ম থ্রি এম কোম্পানিকে নির্দেশনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার এই ঘটনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন। তিনি জানান, যুক্তরাষ্ট্রের সঙ্গে তার ফলপ্রসূ আলোচনা হয়েছে, ‘আমরা আশা করি যে এই চালান সরবরাহ করা হবে।’

কানাডার উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেছেন, অটোয়া সীমান্ত পেরিয়ে মাস্কের পরিবহন কিছুটা অসুবিধার মুখে পড়তে পারে বলে ধারণা করছিলেন। তবে সহায়তার জন্য যা করার তার সবই করতে চান তারা।

ফোর্ডের অভিযোগ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেছেন, ‘কিনে নেওয়া মাস্কগুলো যেন কানাডায় রফতানি করা যায় তা নিশ্চিত করতে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে আন্তরিকভাবে কাজ করছি। আমাদের মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে এবং এই বিষয়টি নিষ্পত্তি করার জন্য কাজ চালিয়ে যাচ্ছি।’

অটোয়ায় অবস্থিত মার্কিন দূতাবাসটির মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

এদিকে রোববার কানাডায় মৃতের সংখ্যা ২৫৮ থেকে বেড়ে ২৯৩ হয়েছে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা। অবশ্য সুস্থ হওয়ার পরিমাণও বেড়েছে- ১৪,৪২৬ থেকে ১৫,৮২২ জনে।



ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়