ঢাকা, বুধবার, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

পাকিস্তানে ধর্মঘটে চিকিৎসকরা

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ৬:০৪:০০ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৭ ৬:০৪:০০ পিএম

করোনাভাইরাসের রোগীদের চিকিৎসার ক্ষেত্রে সুরক্ষা পোশাক ও সরঞ্জামের অভাবে ডাকা  প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার প্রতিবাদে ধর্মঘটের ডাক দিয়েছে পাকিস্তানের বেলুচিস্তানের চিকিৎসকরা। মঙ্গলবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

চিকিৎসকদের অভিযোগ, সরকার সুরক্ষা পোশাক ও সরঞ্জাম সরবরাহের যে প্রতিশ্রুতি দিয়েছিল তা রক্ষা করতে ব্যর্থ হয়েছে। এর প্রতিবাদে সোমবার বেলুচিস্তানে লকডাউন ভেঙ্গে বিক্ষোভ মিছিল করেন শতাধিক চিকিৎসক ও প্যারামেডিকস। এ সময় পুলিশ তাদের ওপর হামলা চালায় ও অন্তত ৩০ চিকিৎসককে গ্রেপ্তার করে।

টেলিফোনে চিকিৎসক হানিফ লুনি রয়টার্সকে বলেন, ‘আমাদের চিকিৎসক ও প্যারামেডিকসদের সুরক্ষার দাবিতে আমরা ধর্মঘটে নেমেছি।’

তিনি জানান, কার্ডিয়াক ও গাইনোকোলোজির চিকিৎসকরা জরুরি বিভাগে দায়িত্ব পালন করছেন। ধর্মঘট প্রদেশের অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়ছে বলেও জানান তিনি।

পাকিস্তানে এ পর্যন্ত প্রায় চার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৫৪ জন। আক্রান্তদের মধ্যে দুই শতাধিক রয়েছে অনুন্নত বেলুচিস্তান প্রদেশে।

বেলুচিস্তানের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ডা. ওয়াসিম বাইগ জানান, প্রদেশের ১৪ চিকিৎসক ও ১০ চিকিৎসাকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।

চিকিৎসকদের অভিযোগ অস্বীকার করে প্রাদেশিক সরকার জানিয়েছে, চিকিৎসকদের মাস্ক, গ্লাভস ও গগলসসহ পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম ও পোশাক সরবরাহ করা হয়েছে। যারা বিক্ষোভ করেছেন তারা করোনা রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক নন।


ঢাকা/শাহেদ