ঢাকা, শনিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

১১ সপ্তাহের লকডাউন শেষে উন্মুক্ত উহান

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৮ ৯:১২:১৫ এএম     ||     আপডেট: ২০২০-০৪-০৮ ১:০৫:০৬ পিএম

করোনাভাইরাসের মহা প্রলয়ের কারণে বিশ্বের শক্তিধর রাষ্ট্র থেকে শুরু করে অন্যান্যরা যখন একের পর এক শহর লকডাউনে যাচ্ছে, ঠিক সেই সময় চীনের উহান শহর সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হলো! অথচ চীনের হুবেই প্রদেশের এই উহান থেকে গত ডিসেম্বরে বিশ্বকে নাড়িয়ে দেওয়া মহামারি করোনাভাইরাসের উৎপত্তি। তবে পর্যটকসহ স্থানীয়দের জন্য খুশির খবর হলো, ১১ সপ্তাহ লকডাউন শেষে শহরটি আবারও স্বাভাবিক চেহারায় ফিরে এসেছে।

স্বাস্থ্য অ্যাপসে শহরটি বসবার এবং ভ্রমণের জন্য 'গ্রিন' সিগন্যাল প্রদর্শন করছে। গত ডিসেম্বরের পর থেকে উহান শহর থেকে বাইরে যাওয়া এবং আসা পুরোপুরি নিয়ন্ত্রিত ছিল। তবে এখন যে কেউ চাইলে রেল বা সড়ক যে কোনো পথেই স্বাভাবিক যোগাযোগ করতে পারবে। শহরটির ১১ মিলিয়ন মানুষ গত ১১ সপ্তাহের বেশি সময় এক প্রকার অবরুদ্ধ ছিল।

দেশটির স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, প্রাণঘাতী এ করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ধেকে চীনে এ পর্যন্ত ৩ হাজার ৩০০ বেশি মানুষ মৃত্যুবরণ করেছে। যার বেশিরভাগই এই উহান শহরের। এছাড়া এই ক্ষুদ্র জীবাণুতে আক্রান্ত হয়েছে প্রায় ৮২ হাজার মানুষ। এখনপর্যন্ত সুস্থ হয়েছে ৭৭ হাজারের বেশি। 

এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৮ এপ্রিল পর্যন্ত বিশ্বের ২০৯টি দেশে ৮২ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। আর আক্রান্ত হয়েছে ১৪ লাখ ৩১ হাজােরেরও বেশি মানুষ। প্রতিদিনই মৃত এবং আক্রান্তের সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে। তবে এদিক দিয়েও চীন এখন ব্যাতিক্রম। দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত এবং মৃতের সংখ্যা পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।



ঢাকা/এসএম