ঢাকা, বৃহস্পতিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

চীনের সাহায্য নিতে চাচ্ছে না আফ্রিকার দেশগুলো!

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৯ ২:৫১:১৩ এএম     ||     আপডেট: ২০২০-০৪-০৯ ২:৫১:১৩ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসে ব্যতিব্যস্ত গোটা বিশ্ব। রহস্যময় এই ভাইরাসকে সামাল দেওয়া যাচ্ছে না। বিশ্বের ২০৯টি দেশে ছড়িয়ে পড়েছে। ছড়িয়ে পড়েছে সুবিধাবঞ্চিত আফ্রিকা মাহাদেশেও।

ইতিমধ্যে মহাদেশটির ৫৪টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। কিছু কিছু দেশে দ্রুত বাড়ছে সংক্রমণ। ডাক্তার, নার্স, হাসপাতাল, মেডিকেল যন্ত্রপাতির সংকট রয়েছে মহাদেশের অধিকাংশ দেশেই। তাইতো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) থেকে শুরু করে অনেকেই আশঙ্কা করেছেন এই মহাদেশ নিয়ে। শঙ্কা করা হচ্ছে ২৫ কোটি মানুষ আক্রান্ত হওয়ার।

এমন সময় আফ্রিকার দেশগুলোকে সহায়তা দিতে এগিয়ে এসেছে চীন। পাশাপাশি আছেন চাইনিজ বিলিয়নিয়ার জ্যাক মা। তাদের পক্ষ থেকে এই সপ্তাহেই ৫০০ ভেন্টিলেটর ও ২ লাখ পিপিই (পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট) পাঠানো হচ্ছে আফ্রিকার দেশগুলোর জন্য। তার আগে মার্চে জ্যাক মা ১০ লাখ টেস্ট কিট ও ৬ লাখ মাস্ক পাঠিয়েছিলেন।

কিন্তু কিছু কিছু আফ্রিকার দেশ জ্যাক মা ও চীনের দেওয়া সাহায্য নিতে চাচ্ছে না। তাদের ধারনা চীনের এসব যন্ত্রপাতি, মাস্ক, পিপিই, টেস্ট কিটের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

নাইজেরিয়ার চিকিৎসকদের সংগঠন হুমকি দিয়ে রেখেছেন যদি চীন থেকে ডাক্তাররা আসেন সেখানে তাহলে তারা বৈষম্যের শিকার হবেন। করোনার বিরুদ্ধে তারা ঠিকমতো লড়তে পারবেন না। নাইজেরিয়ায়ও এই গুজব ছড়িয়ে পড়েছে যে চীনের পাঠানো যন্ত্রপাতি ও অন্যান্য জিনিসপত্রের মাধ্যমে করোনা ছড়িয়ে পড়তে পারে। এই ধারনা পোষণ করছে ঘানাও।

করোনাভাইরাস মোকাবেলায় যেখানে ইউরোপ, আমেরিকার বাঘা বাঘা দেশগুলো হিমশিম খাচ্ছে, সেখানে সুবিধাবঞ্চিত আফ্রিকার দেশগুলোর এই ধরনের গোড়ামির পরিণতি কী হতে পারে সেটা সহজেই অনুমান করা যায়।

 

ঢাকা/আমিনুল