ঢাকা, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

মহামারির পর মানুষ ‘হ্যান্ডশেক’ করতে ভুলে যাবে!

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৯ ৭:০৫:৫১ এএম     ||     আপডেট: ২০২০-০৪-০৯ ৭:২৮:৫৫ এএম
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে মাইক্রোফোন নিচ্ছেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রমণ ব্যাধি বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি

মহামারি করোনাভাইরাসে নাকাল গোটা বিশ্ব। বিশ্বের ২০৯টি দেশের ১৫ লক্ষাধিক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছে প্রায় ৯০ হাজার মানুষ। করোনাভাইরাস ছড়ানোর যে কয়টি মাধ্যম তার অন্যতম হ্যান্ডশেক তথা করমর্দন। করোনাভাইরাসের এমন সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রমণ ব্যাধি বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি জানিয়েছেন করোনাভাইরাস পরবর্তী বিশ্বে মানুষ হ্যান্ডশেক করতে ভুলে যাবে।

‘আমরা যে পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি। যে ভয়াবহতার শিকার হচ্ছি। তাতে মানুষের উপলব্ধি পরিবর্তন হয়ে যেতে পারে। কিছু কিছু বিষয় খুবই বিপত্তিমূলক মনে হতে পারে। বিশেষ করে হ্যান্ডশেক করা। এটা এখন আমাদের নিয়ম (নর্ম)। এটাতে পরিবর্তন আসতে পারে।’

‘করোনাভাইরাস পরবর্তী বিশ্ব ও সমাজ হয়তো হ্যান্ডশেক করবে না। হ্যান্ডশেক করতে ভুলে যাবে। আমি মনে করি আমাদের এই রীতি ও আচারের পরিবর্তন আনা উচিত। কারণ, মানুষের শ্বাসযন্ত্রের রোগগুলো ছড়ানোর একটা বড় মাধ্যম হচ্ছে হাত।’ যোগ করেন তিনি।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কোলাকুলি ও করমর্দন নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে জনসমাগম। মেনে চলতে বলা হয়েছে সামাজিক দূরত্ব ও সামাজিক বিচ্ছিন্নতা। নিয়মিত সাবান পানি কিংবা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিস্কার করতে বলা হয়েছে। 

 

ঢাকা/আমিনুল