ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

এয়ারলাইন্সের আড়াই কোটি মানুষের চাকরি ঝুঁকিতে

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৯ ১১:১৪:৪১ এএম     ||     আপডেট: ২০২০-০৪-০৯ ২:৩৫:০৬ পিএম

করোনাভাইরাসে ভ্রমণ নিষেধাজ্ঞায় বিশ্বজুড়ে আড়াই কোটি চাকরি ঝুঁকির মুখে বলে হুঁশিয়ার করেছে গ্লোবাল এয়ারলাইন্স। শিল্পটির প্রতিনিধি সংগঠন জানিয়েছে, বিমান সংস্থাগুলো এতটাই নাজুক যে তারা গ্রাহকদের কাছে বাতিল টিকিটের অর্থ ফেরত দিতে পারবে না।

বেশ কয়েকটি সভা শেষে আন্তর্জাতিক এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) এয়ারলাইন্স শিল্পের অবস্থা সম্পর্কে মরিয়া হয়ে বার্তা দিতে থাকে এবং তাদের সহায়তা করতে সরকারকে আহ্বান জানায়।

সর্বশেষ সতর্কবাণীতে আইএটিএ লুফথানসা ও ব্রিটিশ এয়ারওয়েজসহ তার সদস্যরা জানিয়েছে, বিশ্বব্যাপী বিমান ভ্রমণ ৭০ শতাংশ হ্রাস পেয়েছে। এর মহাপরিচালক আলেকজান্দ্রি দে জুনিয়াক বলেছেন, বিমান সংস্থাগুলোর রিফান্ডের সামর্থ্য নেই। সেক্ষেত্রে গ্রাহকদের ভাউচার গ্রহণ করা উচিত।

তিনি মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, ‘আমাদের জন্য এখন আসল ব্যাপার হলো নগদ অর্থের অভাব থেকে বাঁচা, তাই আমাদের জন্য বাতিল টিকিট ফেরত দেওয়া আর্থিকভাবে প্রায় অসহনীয়।’

সরকার যদি বিমান সংস্থাগুলো ধসে পড়া ঠেকাতে না পারে তাহলে চাকরি হ্রাস ও বিশ্ব অর্থনীতির ওপর প্রভাব পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে আইএটিএ। তারা হুঁশিয়ারি করে বলেছে, তিন মাস ধরে চলা ভ্রমণ নিষেধাজ্ঞায় আড়াই কোটি মানুষের চাকরি ঝুঁকির মুখে। আর বিমান খাতে সরাসরি চাকরি করা ২৭ লাখের মধ্যে এক তৃতীয়াংশ মানুষই ছাঁটাই ও বাধ্যতামূলক ছুটির শিকার।

 

ঢাকা/ফাহিম