ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

১০ লাখ মানুষের জন্য মাত্র ৫টি আইসিইউ বেড!

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৫, ৯ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০ লাখ মানুষের জন্য মাত্র ৫টি আইসিইউ বেড!

অপ্রতিরোধ্য করোনাভাইরাসে দিশেহারা গোটা বিশ্ব। বিশ্বের ২০৯টি দেশ ও বিভিন্ন আন্তর্জাতিক অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ সুবিধাবঞ্চিত আফ্রিকা মহাদেশে প্রথম করোনাভাইরাসের রোগী সনাক্ত হয়। এপ্রিলের শুরুতে গোটা মহাদেশে দ্রুত ছড়িয়ে পড়ে এই ভাইরাস। মহাদেশের প্রায় প্রত্যেকটি দেশেই ইতিমধ্যে এই ভাইরাসের উপস্থিতি টের পাওয়া গেছে।

করোনাভাইরাস পরিস্থিতি এই মহাদেশে সবচেয়ে বেশি ভয়াবহ রূপ ধারন করতে পারে এমনটাই শঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আজ সংস্থাটি আরো একটি বিস্ময়কর তথ্য প্রকাশ করেছে।

ইউরোপ মহাদেশে প্রতি ১০ লাখ লোকের জন্য নিবিড় পরিচর্যার বেড (আইসিইউ) রয়েছে ৪ হাজার। সেখানে আফ্রিকা মহাদেশের প্রতি ১০ লাখ লোকের জন্য আইসিইউ বেড রয়েছে মাত্র ৫টি।

আফ্রিকা মহাদেশের মোট জনসংখ্যা ১০২ কোটি ৬০ লাখ। মহাদেশটির সবগুলো দেশ মিলিয়ে আইসিইউ বেড রয়েছে মাত্র ৫ হাজারেরও কম। যা মোট জনসংখ্যার হিসেবে প্রতি ১০ লাখের জন্য ৫টি। আর ৪১টি দেশে ভেন্টিলেটর রয়েছে মাত্র ২ হাজার!

ইতিমধ্যে আফ্রিকা মহাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। যদিও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এই মহাদেশে ভাইরাসটি ছড়ানোর গতি কম। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। সংস্থাটির দেওয়া তথ্যমতে ৫২টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

আফ্রিকা মহাদেশের জন্য নিযুক্ত হু’র আঞ্চলিক পরিচালক ডা. মাতসিদিসো মোতেই এ বিষয়ে বলেছেন, ‘কোভিড-১৯ কেবল হাজার হাজার মৃত্যুই ঘটাবে না, পাশাপাশি আর্থিক ও সামাজিকভাবে মানুষকে পঙ্গু করে দিয়ে যাবে। এটা খুব দ্রুত বাড়ছে। শহর ছাড়িয়ে গ্রামেও পৌঁছে যাচ্ছে। তার মানে আমাদেরকে এই ভাইরাসের বিরুদ্ধে নতুন একটি সংগ্রামে লিপ্ত হতে হবে।’

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়