ঢাকা, শুক্রবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

ইইউ’র ৫০ হাজার কোটি ইউরোর প্রণোদনা প্যাকেজ

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-১০ ৯:১৮:০২ এএম     ||     আপডেট: ২০২০-০৪-১১ ৭:১৪:৩৯ এএম

করোনাভাইরাস মহামারিতে মারাত্মকভাবে আক্রান্ত ইউরোপের দেশগুলোর জন্য ৫০ হাজার কোটি ইউরোর একটি প্রণোদনা প্যাকেজে সম্মত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থমন্ত্রীরা।

ব্রাসেলসে দীর্ঘ আলোচনা শেষে এই চুক্তির ঘোষণা দেন ইউরোগ্রুপের চেয়ারম্যান মারিয়ো সেন্টেনো। করোনাভাইরাস মহামারিতে সবচেয়ে খারাপ সময়ের কাছাকাছি স্পেন, দেশটির প্রধানমন্ত্রীর এই আশঙ্কার পর এই সিদ্ধান্ত নিলো ইইউ। নিশ্চিত করোনা সংক্রমণে ইউরোপে সবার ওপরে স্পেন। ১,৫৩,২২২ জন আক্রান্ত, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৫ হাজার।

ব্রাসেলসের আলোচনায় তথাকথিত করোনাবন্ড জারি করে সংকটটির ব্যয় ভাগাভাগি করে নেওয়ার জন্য ফ্রান্স ও ইতালির দাবি মানেনি ইইউর মন্ত্রীরা। করোনা মোকাবিলায় ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের (ইসিবি) ১ লাখ ৫০ হাজার কোটি ইউরো প্রয়োজন পড়বে বলে জানালেও তার চেয়ে ছোট প্যাকেজে সম্মতি দিয়েছেন অর্থমন্ত্রীরা।

ফরাসি অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার এই চুক্তিকে ইইউর ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক পরিকল্পনা হিসেবে প্রশংসা করেছেন। আলোচনা শেষে তার টুইট, ‘ইউরোপ সিদ্ধান্ত নিয়েছে এবং সংকটের গুরুতর অবস্থা কাটাতে প্রস্তুত।’

ইউরোপীয় বিনিয়োগ ব্যাংক থেকে গ্যারান্টি হিসাবে ২০ হাজার কোটি ইউরো এবং জাতীয় স্বল্প মেয়াদী কাজের প্রকল্পগুলোর জন্য ইউরোপীয় কমিশন প্রকল্পসহ আরো অন্য পদক্ষেপ নিতেও সম্মত হয়েছেন ইইউর মন্ত্রীরা।

বুধবারই মন্ত্রীরা একটি সমঝোতার কাছাকাছি ছিলেন, তবে পুনরুদ্ধার তহবিল কীভাবে প্রয়োগ করতে হবে তা নিয়ে ইতালি ও নেদারল্যান্ডসের মধ্যে বিরোধে আলোচনা ভেঙে যায় এবং একদিন পর আবার বৈঠকে বসেন তারা।

 

ঢাকা/ফাহিম