ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

নিউ ইয়র্কে গণকবর দেওয়া হচ্ছে করোনায় মৃতদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ১০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিউ ইয়র্কে গণকবর দেওয়া হচ্ছে করোনায় মৃতদের

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের হার্ট আইল্যান্ডে করোনাভাইরাসে মারা যাওয়া ব্যক্তিদের গণকবর দেওয়া হচ্ছে। এর জন্য  চুক্তিভিত্তিক শ্রমিক নিয়োগ করেছে নিউ ইয়র্ক সিটি কর্তৃপক্ষ। কানাডার সংবাদমাধ্যম গ্লোবাল নিউজ ও ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান এ তথ্য জানিয়েছে।

ড্রোন থেকে ধারণ করা ফুটেজে দেখা গেছে, গত বৃহস্পতিবার শ্রমিকরা গণকবরে দাফনের জন্য প্রস্তুতি নিচ্ছে।

অজ্ঞাত পরিচয় কিংবা স্বজনরা দাফন করতে আর্থিকভাবে অসমর্থ এমন ব্যক্তিদের ১৯ শতক থেকেই দাফন করা হয় হার্ট আইল্যান্ডে। সাধারণত দাফনের কাজটি  করে থাকেন কারাবন্দিরা। এই দ্বীপটিতে কেবল নৌকা দিয়ে প্রবেশের ব্যবস্থা রয়েছে। প্রতি সপ্তাহে গড়ে ২৫টি মৃতদেহ এখানে দাফন করা হয়। তবে মার্চে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর এ সংখ্যা বাড়তে শুরু করেছে।

দাফনের এই কাজটি দেখভাল করে ডিপার্টমেন্ট অব কারেকশন। এর মুখপাত্র জ্যাসন কারস্টেন বলেন, ‘প্রতিদিন দুই ডজনের বেশি মৃতদেহ আসছে। সপ্তাহের পাঁচ দিন এই দ্বীপে দাফন করা হয়।’

কাঠের কফিনে রাখার আগে মৃতদেহ প্লাস্টিকের প্যাকেটের মধ্যে রাখা হচ্ছে। প্রতিটি কফিনের ওপর মৃতব্যক্তির নাম লিখে দেওয়া হচ্ছে, যাতে পরবর্তীতে প্রয়োজন পড়লে কফিনটি চিহ্নিত করা যায়। দীর্ঘ পরিখা খনন করে এই মৃতদেহগুলো দাফন করা হচ্ছে।

কারস্টেন বলেন, ‘তারা দুটি নতুন পরিখা  খনন করে রেখেছে যাতে প্রয়োজন পড়লে আমরা ব্যবহার করতে পারি।’

অন্যসময় কবর খননের জন্য কারাবন্দিদের ব্যবহার করা হলেও এবার তার ব্যতিক্রম ঘটছে বলে জানান এই মুখপাত্র। করোনা সংক্রমণের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখতে মানুষ নয় বরং খননযন্ত্র ব্যবহার করা হচ্ছে। এর জন্য চুক্তিভিত্তিক শ্রমিকও নিয়োগ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এ পর্যন্ত প্রায় ১৮ হাজার মানুষের মৃত্রু হয়েছে। এর মধ্যে ৭ হাজার ৮৪৪ জনই নিউ ইয়র্কের।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়