ঢাকা, রবিবার, ২০ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনায় সময়ে জিম্বাবুয়েতে ম্যালেরিয়ায় আক্রান্ত ১ লাখ ৩৫ হাজার

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-২০ ৪:১২:৪৭ এএম     ||     আপডেট: ২০২০-০৪-২০ ১০:৫৬:৪৭ পিএম

একদিকে মহামারি করোনাভাইরাস। অন্যদিকে ম্যালেরিয়া। কোনটা সামাল দেবে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে? করোনাভাইরাসের মহামারির সময়ে দেশটিতে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৫ হাজার ৫৮৫ জন। মারা গেছে ১৩১ জন। সব মিলিয়ে মৃতের সংখ্যা ২০১ জন।

জিম্বাবুয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে, গেল এক সপ্তাহে জিম্বাবুয়েতে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে ১৮ হাজার ৬৯০ জন। মারা গেছে ১৭ জন। আক্রান্তদের মধ্যে ১০.৪ শতাংশ (১ হাজার ৯৩৫) শিশু। যাদের বয়স ৫ বছরের নিচে।’

২০০৩ সালের দিকে জিম্বাবুয়েতে ম্যালেরিয়ায় প্রতি ১ হাজারে মারা যেত ১৫৫ জন। সরকারি অর্থায়নে সেই থেকে কাজ শুরু করে ২০১৩ সালের মধ্যে সেটা কমিয়ে হাজারে ২২ জনে নিয়ে আসে।

কিন্তু দেশটি নিদারুণ অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখে পড়ার কারণে সাম্প্রতিক সময়ে ম্যালেরিয়ার বিরুদ্ধে তাদের লড়াই ঝিমিয়ে পড়েছে। তাতে আস্তে আস্তে আবার বাড়তে শুরু করেছে মৃতের হার।

এদিকে মহামারি করোনাভাইরাসও ছড়িয়ে পড়েছে জিম্বাবুয়েতে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৫ জন। মারা গেছে ৩ জন। ম্যালেরিয়া সামাল দিতে হিমশিম খাওয়া জিম্বাবুয়ে করোনাভাইরাস কিভাবে সামাল দিবে সেটা এখন বিরাট প্রশ্ন।

 

ঢাকা/আমিনুল