ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনা সংক্রমণ প্রতিরোধে মুরগির বিষ্ঠা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৪, ৩০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনা সংক্রমণ প্রতিরোধে মুরগির বিষ্ঠা

 

সুইডেনের একটি শহরে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মুরগির বিষ্ঠা ব্যবহার করা হচ্ছে। ডাইনি তাড়ানোর উৎসব ওয়ালপারগিস নাইট উদযাপন উপলক্ষে লান্ড শহরের কেন্দ্রীয় পার্কে বৃহস্পতিবার বিষ্ঠা ছিটানো হয়।

কালো থেকে উজ্জলতায় ফেরা, কনকনে শীতকাল থেকে বসন্ত ও গ্রীষ্মের দিনগুলো ফিরে আসার আনন্দ উদযাপন করা হয় এই দিনে। দিনটিতে দেশজুড়ে বনভোজন, হৈ হুল্লোড় ও অগ্নিউৎসবের আয়োজন করা হয়।

নগরীর মেয়র ফিলিপ স্যান্ডবার্গ বলেন, ‘এই পার্কে সাধারণত ৩০ হাজার লোক জমায়েত হয়। তবে কোভিড-১৯ এর সময়ে এটা অচিন্তনীয়। আমরা লান্ডকে করোনা সংক্রমণের কেন্দ্র বানাতে চাই না।’

করোনার সংক্রমণ প্রতিরোধে বিশ্বের অন্য দেশগুলোর তুলনায় নমনীয় পদক্ষেপ নিয়েছে সুইডেন। লকডাউনের পরিবর্তে এখানে নাগরিকদের সামাজিক দূরত্ব মেনে চলার আহ্বান জানানো হয়েছে। এই নীতির আলোকেই চলতি বছর কর্তৃপক্ষ ওয়ালপারগিস নাইটে সমবেত না হওয়ার আহ্বান জানিয়েছে। তবে উৎসব নিষিদ্ধ করা হয়নি।

কর্তৃপক্ষের আশঙ্কা, তরুণরা, বিশেষ করে শিক্ষার্থীরা এরপরও ওয়ালপারগিস নাইট উদযাপন করতে পার্কে পিকনিক ও পানোৎসব করবে।

স্যান্ডবার্গ বলেন, ‘লান্ড ও সুইডেনের অন্যান্য অঞ্চলের অধিকাংশ শিক্ষার্থী সুপারিশগুলোকে শ্রদ্ধা করে...তবে ক্ষুদ্র সংখ্যক মানুষ এরপরও পার্কে যাচ্ছে, যা বড়ধরনের ঝুঁকি হতে পারে।’


ঢাকা/শাহেদ

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়