ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রেসিডেন্টের সাবেক বাসভবনে থাকছেন স্বাস্থ্যকর্মীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৫, ৮ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রেসিডেন্টের সাবেক বাসভবনে থাকছেন স্বাস্থ্যকর্মীরা

মেক্সিকোর রাষ্ট্রপতির সাবেক বিলাসবহুল বাসভবন ‘লস পিনোস’ কমপ্লেক্স। দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আবাসস্থল হয়ে গেলো করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করা স্বাস্থ্যকর্মীদের অস্থায়ী বাড়ি, খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

মেক্সিকান কর্মকর্তাদের আশঙ্কা এই সপ্তাহে মহামারি চূড়ায় পৌঁছাবে। এখন পর্যন্ত ২৭ হাজার ৬৩৪ জন করোনায় আক্রান্ত, মৃত্যু হয়েছে ২ হাজার ৭০৪ জনের। এই মহামারির বিরুদ্ধে সম্মুখযুদ্ধে থাকা স্বাস্থ্যকর্মীদের সুবিধার কথা ভাবছে সরকার।

এরই মধ্যে ৫৮ জন চিকিৎসক ও নার্স লস পিনোসে থাকতে শুরু করেছেন। কিন্তু কর্মকর্তারা বলছেন, ১৯৩৪ সাল থেকে মেক্সিকান নেতা ও তাদের পরিবারের এই আবাসস্থলে জায়গা হতে পারে ১০০ জনের।

বামপন্থি প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওবরাদোর ২০১৮ সালে ক্ষমতায় আসার পর এই প্যালেসের দরজা সাধারণ জনগণের জন্য খুলে দেন এবং একে বানান সাংস্কৃতিক কেন্দ্র। মেক্সিকোর সামাজিক নিরাপত্তা পরিচালক জো রবলেদো বলেছেন, ‘সরকারি কর্মচারীদের জন্য এই জায়গা (প্যালেস) তৈরি হয়েছিল। নার্স ও ডাক্তাররাও সরকারি কর্মচারী এবং অন্যদের বাঁচাতে তারা তাদের জীবন ঝুঁকির মধ্যে ফেলেছে।’

মেক্সিকান সরকার বলেছে, লস পিনোসে থাকা চিকিৎসক ও নার্সরা খাবার, লন্ড্রি ও পরিচ্ছন্নতা সেবা পাবেন। এছাড়া হাসপাতালে যাতায়াতের জন্য শাটল সার্ভিসও চালু করা হয়েছে। ড্যানিয়েল মিরান্ডা নামের এক নার্স বলেছেন, ‘হাসপাতাল থেকে গণপরিবহনে বাসায় যাওয়ার সময়ে সংক্রমণের ঝুঁকি থাকে অনেক উচ্চমাত্রায়। এখানে আমাদের একটা বাস দেওয়া হয়েছে হাসপাতাল থেকে যাওয়া-আসার জন্য। এটা ভালো একটা ব্যাপার।’



ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়