ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

লেসোথোতেও ছড়িয়ে পড়লো করোনাভাইরাস

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ১৩ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
লেসোথোতেও ছড়িয়ে পড়লো করোনাভাইরাস

বিশ্বের হাতেগোনা যে কয়টি দেশে এখনো করোনাভাইরাস ছড়ায়নি সেই তালিকায় মঙ্গলবারও ছিলো আফ্রিকা মহাদেশের দেশ লেসোথো। কিন্তু আজ বুধবার (১৩ মে) সেখানেও ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। সাউদার্ন আফ্রিকার দেশটিতে বুধবার প্রথম করোনা রোগী সনাক্ত করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটি সৌদি আরব ও দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা ৮১ জনের করোনা টেস্ট করে। তার মধ্যে একজন পজিটিভ হন। দুই-একদিনের মধ্যে সেখানে আরো রোগী সনাক্ত হতে পারে। কারণ, আরো ৩০১ জনের নমুনা সংগ্রহ করে টেস্ট করতে পাঠানো হয়েছে দক্ষিণ আফ্রিকায়। সেটার ফল এখনো পাওয়া যায়নি। মোট ৫৯৭ জনের নমুনা পাঠানো হয়েছিল। তার মধ্যে ২৯৬ জনের নেগেটিভ এসেছে। বাকিদেরটা এখনো আসেনি। 

বিশ্বের ১১৩তম দেশ হিসেবে পাহাড়বেষ্টিত লেসোথোতে ছড়িয়ে পড়লো করোনাভাইরাস। আর আফ্রিকা মহাদেশের সবশেষ দেশ হিসেবে। এর আগে মহাদেশটির ৫৩টি দেশে ছড়িয়ে পড়েছিলো করোনাভাইরাস। বাদ ছিলো কেবল ৩০ হাজার ৩৫৫ বর্গকিলোমিটারের দেশ লেসোথো।

অবশ্য লকডাউন তোলার পরই দেশটিতে করোনার রোগী সনাক্ত হল। ৩০ এপ্রিল লেসোথো লকডাউন ঘোষণা করে। কেউ আক্রান্ত না হওয়ায় ৫ মে তুলে নেয় লকডাউন।

আফ্রিকা মহাদেশে এ পর্যন্ত ৭২ হাজার ৮৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছে ২ হাজার ৪৪৬ জন। সেরে উঠেছে ২৫ হাজার ৪৪৭ জন। চিকিৎসাধীন রয়েছে ৪৪ হাজার ১৯৫ জন।

তথ্যসূত্র : আল জাজিরা ও দ্য গার্ডিয়ান

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়