ঢাকা, শুক্রবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

৮ জুন থেকে ব্রিটেনে প্রবেশকারীদের জন্য কোয়ারেন্টাইন

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৩ ৯:২২:২৭ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৩ ১১:৫৯:৩৯ এএম

করোনাভাইরাসে আক্রান্ত আর ‍মৃতের সংখ্যা কমতে শুরু করলেও নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে ব্রিটেন। বিদেশ থেকে আসা প্রত্যেকের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হচ্ছে ৮ জুন থেকে। এই ঘোষণার পাশাপাশি কোয়ারেন্টাইন না মানলে জরিমানা কিংবা মামলা হতে পারে সতর্ক করেন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল।

দেশে ফেরা ব্রিটেন নাগরিকসহ বিদেশফেরত প্রত্যেককে স্বেচ্ছায় আইসোলেশনে যেতে হবে এবং কোথায় থাকবেন বিস্তারিত জানাতে হবে। এক সংবাদ সম্মেলনে প্রীতি বলেন, ‘দেশে এই ভাইরাস সংক্রমণের চূড়া অতিক্রম করেছে। এই মারাত্মক রোগটি যেন আবার সংক্রমণ শুরু করতে না পারে সেজন্য বিদেশীদের ব্যাপারে আমাদের অবশ্যই সুরক্ষামূলক পদক্ষেপ নিতে হবে। আমরা একেবারে বন্ধ করছি না। আমাদের সীমান্তও বন্ধ রাখছি না।’

যুক্তরাজ্যে যারা কোয়ারেন্টাইন অমান্য করবেন তাদের এক হাজার পাউন্ড জরিমানা করা হবে। স্বাস্থ্য ও সীমান্ত কর্মকর্তারা তাদের যাচাই করবেন।

আয়ারল্যান্ড প্রজাতন্ত্র থেকে আসা কারো জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হবে না। এছাড়া পণ্যবাহী পরিবহনের চালক, স্বাস্থ্যকর্মী কিংবা মৌসুম কৃষিজীবীরা এর আওতামুক্ত থাকবেন। তিন সপ্তাহ পরপর নতুন এই পদক্ষেপ পুনর্মূল্যায়ন করা হবে।



ঢাকা/ফাহিম