ঢাকা, শুক্রবার, ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

জুন থেকে কলম্বিয়ায় করোনার বিধিনিষেধ শিথিল

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৮ ১০:৪৩:২১ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৮ ১০:৪৯:৫৩ এএম

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে নেওয়া বিধিনিষেধ জুন থেকে শিথিল করতে যাচ্ছে কলম্বিয়া। বুধবার এ ঘোষণা দেন প্রেসিডেন্ট ইভান দুকো।

কলম্বিয়ায় এখন পর্যন্ত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন ২৪ হাজারের বেশি মানুষ এবং মারা গেছেন ৮০৩ জন। দেশটিতে মার্চের শেষদিকে লকডাউন ঘোষণা করা হয়।

রাতে টেলিভিশনে দেওয়া ভাষণে দুকো বলেছেন, ‘মহামারি এখনো চলে যায়নি। আমাদের সবার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মাস হতে যাচ্ছে এটা।’ খুচরা পণ্য ও কোভিড-১৯ সংশ্লিষ্ট নয় এমন স্বাস্থ্য সেবার মতো খাতগুলো ধীরে ধীরে চালু হবে। তবে বড় কোনো অনুষ্ঠান, পানশালা ও নৈশক্লাব বন্ধ থাকবে। রেস্তোরাঁগুলো খুলবে টেকওয়ের ভিত্তিতে।

সতর্ক থেকে বিধিনিষেধ শিথিল করা হবে বললেন দুকো, ‘আমরা আবার সামাজিক জীবনে ফিরতে যাচ্ছি, তা নয়। স্বাস্থ্য ও জীবনের সুরক্ষা নিশ্চিত করে সামনে এগিয়ে যেতে চাই একটি রোগের সঙ্গে মানিয়ে নিয়ে, যেটা দীর্ঘদিন থাকবে।’

বিধিনিষেধ শিথিল হলেও গণপরিবহন তাদের সামর্থ্যের ৩৫ শতাংশের বেশি যাত্রী নিতে পারবে না এবং স্থলসীমান্ত বন্ধ থাকবে। আন্তর্জাতিক, অভ্যন্তরণীণ ফ্লাইট এবং আন্তশহর বাসও চলবে না।

লকডাউন শিথিলের অংশ হিসেবে জুনের প্রথম দিন থেকে ২ থেকে ৫ বছর বয়সী শিশুরা ৩০ মিনিটের জন্য সপ্তাহে তিনবার ঘরের বাইরে যেতে পারবে। ৬ থেকে ১৭ বছর বয়সীরা এক ঘন্টার জন্য সপ্তাহে তিনবার বাইরে যাওয়ার অনুমতি পাবে। আর ৭০ বছরের নিচে প্রাপ্তবয়স্করা সপ্তাহে দুই ঘণ্টার জন্য তিনবার বাইরে যেতে পারবে। ৭০ ও তার বেশি বয়সীরা সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিবেচিত হওয়ায় ঘরেই থাকবেন, যদিও চাইলে ৩০ মিনিটের জন্য সপ্তাহে তিনবার ঘুরে আসতে পারবেন বাইরে থেকে।


ঢাকা/ফাহিম