ঢাকা, রবিবার, ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ফ্রান্সে শিথিল হচ্ছে লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৯ ১২:০৩:৫১ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৯ ৭:১৯:১৫ এএম

করোনার সংক্রমণ কমে আসায় বৃহস্পতিবার লকডাউন আরও শিথিলের ঘোষণা দিয়েছে ফ্রান্স। তবে রাজধানী প্যারিস ও ফ্রান্স শাসিত দূরবর্তী অঞ্চল মায়েওত্তে ও গুয়ানেতে আগামী তিন সপ্তাহের জন্য কিছু নিষেধাজ্ঞা বহাল থাকছে।

৯০ মিনিটের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপ জানিয়েছেন, করোনা আক্রান্তের যে সংখ্যা আশঙ্কা করা হয়েছিল পরিস্থিতি তারচেয়ে ভালো। তবে এরপরও  করোনার বিস্তার রোধে সরকারের জারি করা নির্দেশনা মেনে চলতে এবং সতর্ক থাকার জন্য তিনি নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী জানান, সর্বোচ্চ ১০০ কিলোমিটার ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা উঠবে ২ জুন। একই দিন খুলে দেওয়া হবে পার্ক, লেক ও সমুদ্র সৈকতগুলো।

দেশের যে এলাকাগুলোতে করোনা সংক্রমণ শূন্য সেসব স্থানে ক্যাফে, বার ও রেস্তোরাঁগুলো ২ জুন খুলবে। এক টেবিলে ১০ জনের বেশি বসতে পারবে না এবং প্রতিটি টেবিলের মধ্যকার দূরত্ব হবে এক মিটার। এসব এলাকার মাধ্যমিক স্কুলগুলোও খুলে দেওয়া হবে। প্রতি শ্রেণিকক্ষে ১৫ জনের বেশি শিক্ষার্থী বসতে পারবে না।

যেসব এলাকায় করোনা সংক্রমণ কমে এসেছে সেসব এলাকার স্কুলগুলো সেপ্টেম্বরের আগে খুলছে না। এছাড়া ১৫ জুন পর্যন্ত বন্ধ থাকবে ফরাসি সীমান্ত।

প্রসঙ্গত, ফ্রান্সে গত প্রায় চার মাসে ১ লাখ ৮২ হাজার ৯১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ৫৯৬ জন। বুধবার দেশটিতে নতুন করে ১৯১ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৬৬ জন।


ঢাকা/শাহেদ